thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সাঙ্গাকারার রেকর্ড, তারপরও স্বস্তিতে বাংলাদেশ

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ০৯:২২:২৪ ২০১৪ জানুয়ারি ২৮ ১৬:২৫:০০
সাঙ্গাকারার রেকর্ড, তারপরও স্বস্তিতে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনে দারুণ সময় পার করেছে শ্রীলঙ্কা। শুরুটা ভালো না হলেও স্কোর গড়তে সমস্যা হয়নি তাদের। কুমার সাঙ্গাকারার সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দিন শেষে সফরকারীদের দলীয় স্কোর ৩১৪।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ঢাকা টেস্টের মতো করতে পারেনি সফরকারীরা। কারণ সকালের শুরুতে শ্রীলঙ্কার ওপর আঘাত হেনে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দিয়েছেন সোহাগ গাজী। ঢাকা টেস্টে সেঞ্চুরি হাঁকানো কৌশল সিলভাকে (১১) আউট করেছেন তিনি। তার বলে এলবিডব্লউ হয়েছেন এই শ্রীলঙ্কান।

তারপর সাজঘরে ফিরেছেন আরেক ওপেনার দিমুখ করুনারত্নেও। ৬১ বলে ৩১ রান করার পরই তাকে ক্যাচ আউট করেছেন পেসার আল-আমিন হোসেন।

পরপর ২ উইকেট হারানোর পর তৃতীয় জুটিতে দলের হাল ধরেছেন ২ সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। এই জুটিতে দলীয় স্কোরে যুক্ত হয়েছে ১৭৮ রান। জুটি ভাঙতে বেগ পেতে হয়েছে স্বাগতিক বোলারদের।

শেষপর‌্যন্ত জুটিতে চিড় ধরাতে সক্ষত হয়েছেন দ্বিতীয় টেস্টে ডাক পাওয়া সাবেক সহঅধিনায়ক মাহমুদউল্লাহ। তার বলে এলবিডাব্লউর ফাঁদে পড়েছেন চতুর ও কৌশলী ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। আউট হওয়ার আগে ৭২ রান করেছেন এই অভিজ্ঞ ক্রিকেটার। সঙ্গে পূর্ণ করেছেন ক্যারিয়ারের ৪৫তম হাফসেঞ্চুরি।

মাহেলার পর আরও ২ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা।আউট হয়েছেন দিনেশ চান্দিমাল (২৭) ও অ্যাঞ্জেলো ম্যাথুস (৫)। শেষ বিকেলে ২টি উইকেটই পেয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান।কিন্তু অবিচল ছিলেন সাঙ্গাকারা। ক্যারিয়ারের ৩৪তম টেস্ট (১২২ টেস্ট) সেঞ্চুরি পূর্ণ করার পরও ক্রিজে রয়েছেন তিনি (১৬০)।

এই সেঞ্চুরির মাধ্যমে একটি রেকর্ড স্পর্শ করেছেন সাঙ্গাকারা। সুনীল গাভাস্কার ও ব্রায়ান লারাকে ছুঁয়েছেন এই সাবেক অধিনায়ক। অবশ্য এক দিক দিয়ে সাবেক ২ গ্রেটের চেয়ে এগিয়ে রয়েছেন তিনি। গাভাস্কার ১২৫ টেস্টে ও লারা ১৩১ টেস্ট খেলে করেছিলেন ৩৪তম সেঞ্চুরি।

২ টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, শামসুর রহমান, ইমরুল কায়েস, মমিনুল হক, সাকিব আল হাসান, নাসির হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, সোহাগ গাজী, আব্দুর রাজ্জাক ও আল-আমিন হোসেন।

শ্রীলঙ্কা দল : অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), দিমুখ করুনারত্নে, কৌশল সিলভা, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, দিনেশ চান্দিমাল, কিথুরুওয়ান ভিথানাগে, দিলরুওয়ান পেরেরা, অজন্তা মেন্ডিস, সুরঙ্গা লাকমাল ও নুয়ান প্রদীপ।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৩১৪/৫ (সাঙ্গাকারা ১৬০*, মাহেলা ৭২; সাকিব ২/৭০)

(দ্য রিপোর্ট/সিজি/এজেড/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর