thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

৩২০ কেজি ওজন কমালেন সৌদি আরবের শারি

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১০:৫৪:২৭
৩২০ কেজি ওজন কমালেন সৌদি আরবের শারি

দ্য রিপোর্ট ডেস্ক : সৌদি আরবের খালিদ বিন মোহসেন শারি ৩২০ কিলোগ্রাম ওজন কমিয়েছেন। গত বছরের আগস্টে সৌদি বাদশা আব্দুল্লাহর নির্দেশে ওজন কমাতে হাসপাতালে ভর্তি হন তিনি।

হাসপাতালে ভর্তি হওয়ার সময় তার ওজন ছিল ৬১০ কিলোগ্রাম। সদ্য তারুণ্যে পা দেওয়া শারি এত মোটা ছিলেন যে নিজের শরীর নিজেই নাড়াতে পারতেন না। এ জন্য সৌদি আরবের দক্ষিণাঞ্চলের জাযান প্রদেশের একটি হাসপাতালে ভর্তি হন। পরে বাদশা আব্দুল্লাহ তার স্থুলতায় উদ্বিগ্ন হয়ে তাকে রাজধানী রিয়াদের হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেন।

সৌদি বিমানবাহিনীর একটি বিমানে করে তাকে রিয়াদের হাসপাতালে নেওয়া হয়। তার জন্য হাসপাতালে যুক্তরাষ্ট্র থেকে বিশেষ বিছানা আনা হয়।

খালিদের চিকিৎসার জন্য গঠিত মেডিকেল দলের প্রধান ড. আয়েদ আল-কাহতানি সম্প্রতি এক সৌদি সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে জানান, শারির অবস্থার অব্যাহতভাবে উন্নতি হচ্ছে। তার হৃৎযন্ত্র ও ফুসফুসের অবস্থারও উন্নতি হচ্ছে। শরীরের প্রদাহগুলো কমে যাচ্ছে ও পেশীর শক্তিও বাড়ছে। এমনকি তিনি এখন নিজে নিজে তার পা নাড়াতে পারছেন।

শারিকে নড়াচড়া ও শারীরিক থেরাপি দেওয়ার জন্য ফরমায়েশ দিয়ে একটি বড় আকারে হুইলচেয়ার বানানো হয়েছে বলে জানান কাহতানি। তবে এখনও নিজে নিজে নড়তে পারেন না শারি। তাকে চেয়ারে বসাতে ফর্কলিফট ব্যবহার করতে হয়।

হাসপাতালের উদ্দেশে বাড়ি ছাড়ার আগে শারি তিন বছর ধরে নিজ বিছানা ছেড়ে কোথাও যাননি বলে ওই সাময়িকী জানিয়েছে।

ওই সাময়িকী স্থুলতাবিরোধী সচেতনতার প্রচারণা চালাচ্ছে। ওই সাময়িকীতে প্রকাশিত ছবিতে দেখা গেছে, হাসিমুখে বিজয়সূচক ‘ভি’ চিহ্ন দেখাচ্ছেন শারি।

চিকিৎসকরা জানিয়েছেন, শারির ইচ্ছাশক্তি প্রবল। কিং ফাহদ মেডিকেল সিটির পরিচালক ড. আবদেলিজাব্বার আল-ইয়েমানি তাকে ‘স্মাইলিং ম্যান’ নাম দিয়েছেন।

হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকেই শারির মা তার সঙ্গে আছেন। সূত্র : সিএনএন।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/শাহ/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর