thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

তালেবানের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে পাকিস্তান

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১৩:১৯:০৪
তালেবানের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে পাকিস্তান

দ্য রিপোর্ট ডেস্ক : পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে মঙ্গলবার শুরু হতে যাচ্ছে দেশটির সরকার ও তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) মধ্যকার প্রাথমিক শান্তি আলোচনা।

সরকারের সঙ্গে প্রথমবারের মতো বৈঠকে তালেবান ও দেশটির সরকারের মনোনীত প্রতিনিধিরা শান্তি আলোচনার জন্য একটি রোডম্যাপ তৈরি করবেন।

আলোচনায় সরকারের পক্ষে অংশ নেবেন অভিজ্ঞ সাংবাদিক রাহিমুল্লাহ ইউসুফজাই ও ইফরান সিদ্দিকি, সাবেক রাষ্ট্রদূত রুস্তম শাহ মাহমুদ এবং আইএসআইয়ের অবসরপ্রাপ্ত মেজর আমির শাহ।

তালেবানের পক্ষে আলোচনায় অংশ নেবেন তালেবানের জনক হিসেবে পরিচিত মৌলানা সামিউল হক, ইসলামাবাদের লাল মসজিদের প্রধান ইমাম মৌলানা আব্দুল আজিজ এবং দুটি প্রধান ধর্মভিত্তিক দলের নেতা মুফতি কাফিয়াতুল্লাহ ও অধ্যাপক ইব্রাহিম খান।

তালেবান বিচ্ছিন্ন হামলা চলানোর পরও গত সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

চলতি বছরের জানুয়ারি মাসে পাকিস্তানজুড়ে তালেবানের হামলায় সেনাসহ ১০০ জনেরও বেশি মানুষ নিহত হন।

এ সব হামলার পরিপ্রেক্ষিতে তালেবানের ঘাঁটি হিসেবে দেশটির আদিবাসী অধ্যুষিত এলাকাগুলোতে সামরিক অভিযান চালানো হতে পারে বলে ধারণা করছিলেন অনেক বিশ্লেষক।

এদিকে, বিবিসির ইসলামাবাদ প্রতিনিধি জানিয়েছেন, এই আলোচনা তালেবানকে আরো শক্তিশালী হতে সাহায্য করবে বলে দেশটির অনেকে আশঙ্কা করছেন।

২০০৭ সাল থেকে পাকিস্তানে অব্যাহত হামলা চালিয়ে আসছে তালেবান। সূত্র : বিবিসি।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/এজেড/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর