thereport24.com
ঢাকা, শনিবার, ১১ মে 24, ২৮ বৈশাখ ১৪৩১,  ৩ জিলকদ  1445

ইউক্রেন সংকট নিরসনের চেষ্টা অব্যাহত

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১৪:১৯:৩৬
ইউক্রেন সংকট নিরসনের চেষ্টা অব্যাহত

দ্য রিপোর্ট ডেস্ক : ইউক্রেনের চলমান রাজনৈতিক সংকট নিরসনে পশ্চিমা রাজনীতিবিদরা জোর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। প্রায় তিন মাস ধরে চলমান রাজনৈতিক সংকটে দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ডে ভয়াবহ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এ সংকট থেকে বেরিয়ে আসার গ্রহণযোগ্য পথ খুঁজে বের করতে পশ্চিমা রাজনীতিবিদরা আবার দেশটির রাজধানী কিয়েভে জড়ো হচ্ছেন।

যুক্তরাষ্ট্র জানিয়েছে ইউক্রেনের অর্থনীতি পুনরুদ্ধারে অর্থনৈতিক সহায়তা দেওয়ার বিষয়ে প্রাথমিক আলোচনা শুরু করেছেন তারা।

এদিকে সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি বলেন, ‘ইউক্রেনের অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা দেওয়ার ব্যাপারে আমরা ইউরোপীয় ইউনিয়ন ও অন্যদের সঙ্গে প্রাথমিক আলোচনা শুরু করেছি। সেখানে ইউক্রেনে একটি অন্তর্বতীকালীন সরকার গঠনের পর দেশটিতে কী ধরনের সহায়তা দরকার হতে পারে প্রধাণত সে বিষয়ে আলোচনা করা হয়েছে।’

অন্যদিকে ইউক্রেনের সরকারবিরোধীদের নেতা আরসেনি ইয়াতসেনিয়ুক তার দেশের জন্য যুক্তরাষ্ট্রের কাছে ২০ বিলিয়ন ডলারের অর্থ সহায়তা প্যাকেজের প্রস্তাব উত্থাপন করেছেন। রাশিয়াও ইউক্রেনের জন্য সমপরিমাণ অর্থ সহায়তা প্যাকেজের ঘোষণা দিয়েছিল।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাশটন বর্তমানে কিয়েভে অবস্থান করছেন। সংকট নিরসনে তিনি সরকার ও বিরোধীদের সঙ্গে আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছেন।

ইউরোপীয়ান ও ইউরেশিয়ান সম্পর্ক বিষয়ে দায়িত্বপ্রাপ্ত যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্র মন্ত্রী ভিক্টোরিয়া নুল্যান্ডও চলতি সপ্তাহেই কিয়েভে হাজির হবেন বলে আশা করা যাচ্ছে।
এদিকে আটক আন্দোলনকারীদের মুক্তির বিষয়ে সরকারের সঙ্গে আপোস করা নিয়ে বিক্ষোভকারীদের মধ্যে মতভেদ দেখা দিয়েছে। এক পক্ষ চাচ্ছে সরকারের দেওয়া শর্তানুযায়ী রাস্তার অবরোধ সরিয়ে ও সরকারি ভবনের দখল ছেড়ে দিয়ে আটকদের মুক্ত করতে। অন্য পক্ষের মতে আপোস করাটা হবে আত্মঘাতী। সূত্র: আল জাজিরা

(দ্য রিপোর্ট/এমএটি/কেএন/আরকে/ফেব্রুয়ারি ০৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর