thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ভারতরত্ন পেলেন শচিন

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১৭:১৮:২০
ভারতরত্ন পেলেন শচিন

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে ‘ভারতরত্ন’ পুরস্কার পেয়েছেন শচিন টেন্ডুলকার। মঙ্গলবার তাকে ‘ভারতরত্ন’ হিসেব সম্মাননা দিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

গত ১৬ নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন লিটলমাস্টার। ওই দিনই সরকারিভাবে তাকে ভারতরত্ন দেওয়ার ঘোষণা করার কথা হয়েছিল। তার আগে কোনও ক্রীড়াবিদ ভারতরত্ন সম্মান পাননি৷ কিন্তু শচিনের ২৪ বছরের ক্যারিয়ারে ভারতীয় ক্রিকেটে অনন্য অবদানের জন্য প্রথম ক্রীড়াবিদ হিসেবে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে শচিনকে।

‘ভারতরত্ন’ দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান; দেশ সেবার স্বীকৃতি হিসেবে এই সম্মানে সম্মানিত করা হয়৷ শচিনের আগে সাহিত্য, কলা বিজ্ঞান বা জনসেবায় অবদান রাখায় ৪১ জন ব্যক্তিকে এই সম্মান দেওয়া হয়েছে৷

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ১৯৮৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয়েছিল শচিনের৷ ২৪ বছরের ক্যারিয়ারে ৪৬৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন; রান ১৮ হাজার ৪২৬৷ এর মধ্যে ৪৯টি সেঞ্চুরি এবং ৯৬টি হাফসেঞ্চুরি রয়েছে। টেস্ট খেলেছেন ২০০৷ টেস্টে তার রান ১৫ হাজার ৯২১৷ এর মধ্যে ৫১টি সেঞ্চুরি রয়েছে তার। এ ছাড়া টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে ১০০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন শচিন।

(দ্য রিপোর্ট/সিজি/আরকে/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর