thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জে আদালতে থাই বিরোধী দল

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১৭:৪১:৪৮
নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জে আদালতে থাই বিরোধী দল

দ্য রিপোর্ট ডেস্ক : থাইল্যান্ডে রবিবার অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে সাংবিধানিক আদালতে মামলা করতে যাচ্ছে দেশটির প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি।

দেশটির সাংবিধানিক আদালতে মঙ্গলবার তারা দুটি অভিযোগ দায়ের করবে বলে জানা গেছে। এর ফলে দেশটির রাজনৈতিক সংকট আরও ঘনীভূত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডেমোক্রেটিক পার্টির মুখপাত্র চাভানন্দ ইনতারাকোমালায়াসুত রয়টার্সকে বলেন, ‘আমরা এই নির্বাচনে সংবিধান লঙ্ঘনের অভিযোগ করব। বিশেষ করে সংবিধানের ৬৮ নম্বর অনুচ্ছেদটি লঙ্ঘিত হয়েছে। ওই অনুচ্ছেদে সাংবিধানিক রাজতন্ত্রকে হেয় করা ও অসাংবিধানিক উপায়ে ক্ষমতা দখলের চেষ্টা নিষিদ্ধ করা হয়েছে।’

তিনি বলেন, ‘সরকার বিক্ষোভ দমনে গত মাসে জরুরি অবস্থা জারি করেছে। এ থেকে বোঝা যায়, স্বাভাবিক পরিস্থিতিতে নির্বাচন অনুষ্ঠিত করা সম্ভব হতো না ও ইংলাকের দলকে বিলুপ্ত ঘোষণা করতে হতো।’

এদিকে রবিবারের নির্বাচনের মাধ্যমে ইংলাকের আবারও ক্ষমতায় আসা এক রকম নিশ্চিত। দেশের উত্তর ও উত্তর-পূর্বে শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হওয়ায় ইংলাকের সমর্থকরা আইনগত ম্যান্ডেট দাবি করবে তা প্রায় নিশ্চিতভাবেই বলা যায়।

কয়েকটি ধস্তাধস্তির ঘটনা ছাড়া রবিবারের নির্বাচন বেশ শান্তিপূর্ণই ছিল। তবে বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে দক্ষিণাঞ্চলের ৯টি প্রদেশে ভোট অনুষ্ঠিত হয়নি। এমনকি রাজধানী ব্যাংককেরও মোট ৬ হাজার ৬৭১টি ভোটকেন্দ্রের ৪৩৮টি কেন্দ্রে ভোট গ্রহণ ব্যাহত করে আন্দোলনকারীরা।

এদিকে পার্লামেন্টের খালি আসনগুলো পূরণ হতে আরও কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। ফলে বর্তমান সরকারই তত্ত্বাবধায়ক হিসেবে থেকে যেতে পারে।

তবে বিক্ষোভকারীদের নেতা সুদেপ থাকসুবান গত নভেম্বরে শুরু হওয়া বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। বিক্ষোভকারীরাও ঘোষণা করেছেন, ইংলাক সিনাওয়াত্রা পদত্যাগ করে রাষ্ট্র ক্ষমতা একটি ‘গণ পরিষদের’ হাতে অর্পণ না করা পর্যন্ত তারা ঘরে ফিরবেন না। (আল জাজিরা, সিএনএন)

(দ্য রিপোর্ট/এমএটি/এসকে/এনআই/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর