thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

মাহেলা-সাঙ্গাকারা মানেই শ্রীলঙ্কা!

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১৯:১৫:৩২
মাহেলা-সাঙ্গাকারা মানেই শ্রীলঙ্কা!

দ্য রিপোর্ট প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : একটি জায়গায় খুব মিল তাদের। ২ জনের সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরি একই সংখ্যার। রেকর্ড বইয়ে তাদের ২ জনের ৩৩টি সেঞ্চুরির পাশে ও ৪৫টি করে হাফসেঞ্চুরির সমীকরণ। কারা তারা! চট্টগ্রাম টেস্টে মাঠে নামার আগে মাহেলা জয়াবর্ধনে ও কুমারা সাঙ্গাকারা ঠিক ওই অভিন্ন সমীকরণের সামনে দাড়িয়েছিলেন। মঙ্গলবার চট্টগ্রাম টেস্টে পাল্টে গেছে সেই যোগসূত্র। তবে তারাই যে দলের ত্রাতা তা আবারও প্রমাণিত হয়েছে। অনেক ম্যাচে মনে হয়েছে শ্রীলঙ্কা মানে মাহেলা-সাঙ্গাকারার ব্যাটিংযুগলের ইতিবৃত্তান্ত।

শুরু হওয়া চট্টগ্রাম টেস্ট একে অন্যকে ছাড়িয়ে গেছেন ইতিমধ্যে। মাহেলা ক্যারিয়ারের ৪৬তম হাফসেঞ্চুরি করে বিদায় নিলেও উইকেটে কুমারা সাঙ্গাকারা ১৬০ রানে অপরাজিত রয়েছেন। ৪৯ রানের ২ উইকেট হারানো শ্রীলঙ্কাকে নিজ গতিপথে ফিরিয়ে এনেছেন মাহেলা-সাঙ্গাকারা জুটি। ধাক্কা সামলে তারা তৃতীয় উইকেটে ১৭৮ রানের জুটি গড়ে দলকে নিরাপদ বন্দরে নিয়ে গেছেন অনেকটা। রিয়াদের বলে এলবিডব্লিউর শিকার হওয়ার আগ পর্যন্ত ৭২ রানের ইনিংস খেলেছেন মাহেলা। ৩ ম্যাচ পর সাদা পোষাকে দলে সুযোগ রিয়াদের জন্মদিনের পুরস্কার তুলে নিয়েছেন নির্ভরতারপ্রতীক মাহেলাকে ফিরিয়ে দিয়ে। শুধু বাংলাদেশের বিপক্ষেই নয় ওই জুটির রেকর্ড অনেক সমৃদ্ধ অন্য যে কোন দেশের বিপক্ষে। এর আগে বাংলাদেশের বিপক্ষে ২০০৭ সালে তারা তৃতীয় উইকেট জুটিতে ৩১১ রান তুলেছেন। তবে সর্বোচ্চ জুটির রেকর্ড কলম্বোতে। শুধু তৃতীয় উইকেট নয়; যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি তাদের দখলে। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করা ৬২৪ রানের রেকর্ড জুটি গড়েছেন মাহেলা-সাঙ্গাকারা। পাশাপাশি যে কোন দলের জন্য এই জুটি হুমকিস্বরূপ। কবে যাবে কাটা মেপে খেলে চলেছেন তারা। খুবই কম ভুল হয়েছে তাদের। মুশফিক বলেছিলেন, ‘ওরা সুযোগ কম দেয়, সুযোগ হাতছাড়া হলে ওদের আউট করাটাও কঠিন।’

আসলেই তাই, মঙ্গলবার মাহেলাকে আউট করা গেলেও আউট করা যায়নি কুমার সাঙ্গাকারাকে। করেছেন ক্যারিয়ারের ৩৪তম সেঞ্চুরি। সাঙ্গকারা নিজ অবস্থান পোক্ত করে চলছেন। তেমনি মাহেলা জয়াবর্ধনে মঙ্গলবার ছাড়িয়ে গেছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার শিবনারায়ণ চন্দরপলকে। তার অবস্থান এখন ছয়ে। আগের ম্যাচে ঢাকা ডাবল সেঞ্চুরি করে ছাড়িয়ে গিয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যালান বোর্ডার ও চন্দরপলকে। মাহেলার সামনে রয়েছেন আর মাত্র ৫ ব্যাটার। অবশ্য শচিন টেন্ডুলকারকে ছুঁয়ে দেখা অনেক কঠিন! তার রান ১৫৯২১।

কুমারা সাঙ্গাকারা : টেস্ট ইনিংস রান সর্বোচ্চ সেঞ্চুরি হাফসেঞ্চুর

১২২* ২০৮* ১০৮৮৭* ২৮৭ ৩৪* ৪৫

মাহেলা জয়াবর্ধনে : ১৪২* ২৩৯ ১১৩০৮* ৩৭৪ ৩৩ ৪৬

(দ্য রিপোর্ট/আরআই/এএস/ওআইসি/আরকে/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর