thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

আমরা ভাল কামব্যাক করেছি : রিয়াদ

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ২০:১৬:৩৭
আমরা ভাল কামব্যাক করেছি : রিয়াদ

দ্য রিপোর্ট প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : ৩ ম্যাচ পর দলে ফিরেছেন মাহমুদউল্লা রিয়াদ। তাও আবার ২৮তম জন্মবার্ষিকীতে। জন্মদিনের দিনটা খুব যে খারাপ কেটেছে তা নয়। গুরুত্বপূর্ণ সময়ে জুটি ভেঙ্গেছেন সাবেক এ সহ-অধিনায়ক। ৭২ রানে দারুণ খেলতে থাকা মাহেলাকে ফিরিয়েছেন ওই ব্যাটিং অলরাউন্ডার।

প্রথম দিনের মূল্যায়ন করতে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলের হয়ে অনেক কথাই বলেছেন রিয়াদ। বলেছেন আনন্দের কথা; কষ্টের কথা, আর ভাল লাগার কথা। বলেছেন, ‘আরও খুশি হতাম, যদি আরও উইকেট পড়ত। তবে দিন শেষে আমরা ভালোই কামব্যাক করেছি।’ সাঙ্গাকারা-আর ঢাকা টেস্টের দ্রুততম সেঞ্চুরিয়ান ভিথানেজে উইকেটে এখনও মজুত। তাই বাংলাদেশের সবার আগে টার্গেট ওদের প্রথম ইনিংস গুটিয়ে দেওয়া। রিয়াদ সেই পরিকল্পনার কথাই বলেছেন, শুনুন তাই-

প্রশ্ন : জন্মদিনে এর চেয়ে ভালো কিছু কি হতে পারত?

রিয়াদ : আরও খুশি হতাম যদি দিনশেষে আরও ২টি উইকেট পড়ত। কালকে (বুধবার) আরও ভালো শুরু করতে হবে।

প্রশ্ন : এক পেসার নিয়ে খেলার যৌক্তিকতা কতটুকু মনে করেছেন?

রিয়াদ : টিম কম্বিনেশনের কথা মাথায় রেখেই কোচ এবং টিম ম্যানেজমেন্ট যেটা ভালো মনে করেছেন সেটাই করেছেন। এ উইকেটে পেস বোলিং তেমন সুইং হচ্ছিল না। উইকেটে বাউন্সও ছিল কম। তারা হয়ত ভেবেছে স্পিনার খেলালে এ উইকেটে ভালো হবে। তারা যেভাবে পরিকল্পনা করেছে তা সফল করার চেষ্টা করব আমরা।

প্রশ্ন : দ্বিতীয় দিনের উইকেট কেমন আচরণ করতে পারে?

রিয়াদ : কালকের (বুধবার) বিষয়টা অনুমান করা একটু কঠিন। দিনের শুরুটা দেখতে হবে উইকেট কেমন আচরণ করছে। আশা করি স্পিন ধরবে। আজ (মঙ্গলবার) নতুন বলে কিছুটা স্পিন হয়েছিল। মাঝখানে হয়ত তেমন হয়নি। শুরুতেই যদি ২টি উইকেট নিতে পারি, ওদের ২টি উইকেটই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন : মাহেলাকে আউট করার আগে কোনো পরিকল্পনা করেছিলেন কিনা ?

রিয়াদ : ওই সময়ে এক পাশ থেকে গাজী অন্য পাশ থেকে আমি বল করছিলাম। ভালো স্পিনও হচ্ছিল না। মাহেলা এবং সাঙ্গাকারা খুব আত্মবিশ্বাসের সঙ্গে খেলছিল। যতটুকু ধারাবাহিক বল করা যায় করছিলাম ২ জন পরিকল্পনা করে। আমাদের পরিকল্পনা ছিল যতটুকু রান কম দিয়ে বোলিং করা যায়। ওরা কোনো ভুল শট খেললে সে সুযোগটা নেব এমন পরিকল্পনা ছিল।

প্রশ্ন : উইকেট নেওয়ার বল না করে রান কম দেওয়ার পরিকল্পনা রক্ষণাত্মক কিনা?

রিয়াদ : তখন ক্রিজে সেট ২ ব্যাটসম্যান ছিল। কিছু কিছু সময় বোলার একটু বাজে বল করছিল। তাই সবাই আলাপ করে ঠিক করা হয়েছিল ভালো বল করার। যখন কোনো কিছু হচ্ছে না তখন অবশ্যই কনটেন বল করাই উচিত। এর ফলে ব্যাটসম্যানদের ভুলে বোলারদের সুযোগ সৃষ্টি হতে পারে।

প্রশ্ন : বাংলাদেশের ব্যাটিং অ্যাপ্রোচ কেমন হবে?

রিয়াদ : আমরা পজেটিভ থাকব। বল চুজিং আরও ভালো হতে হবে। প্রথম টেস্টে আমরা যে ভুলগুলো করেছি ব্যয়বহুল শট বলতে হবে। অনেক মিসটেক ছিল। এ জিনিসগুলো করা যাবে না। যদি আমরা প্রথম মুহূর্তগুলো পার করতে পারি, তবে দলে অনেক ভালো ভালো ব্যাটসম্যান আছে যারা ভালো কিছু করতে পারবে।

প্রশ্ন : তামিম-রাজ্জাকের ইনজুরির কি অবস্থা?

রিয়াদ : তামিমের অবস্থা তেমন কিছু নয়। একটু ছড়ে গেছে। রাজ্জাকের ব্যাপারে বুধবার সকালে বলা যাবে অবস্থাটা কেমন।

প্রশ্ন : মাহেলা-সাঙ্গাকারার ব্যাটিং আপনারা কীভাবে মূল্যায়ন করছেন ?

রিয়াদ : বরাবরই তাদের ব্যাটিং আমাদের মধ্যে আলোচনার বিষয়বস্তু। এত কন্ট্রোল ব্যাটিং করে ওনারা (মাহেলা-সাঙ্গাকারা)। আমরা মাঝে মাঝে খুব কাছ থেকে দেখি কীভাবে কন্ট্রোল করছে নিজেদের ব্যাটিং। তাদের অ্যাপ্রোচটা কেমন থাকে। গুরুত্বপূর্ণ হলো আমরা কতটা মাঠে বাস্তবায়ন করতে পারছি এবং করছি। আমরা যদি সব পরিকল্পনা মাঠে বাস্তবায়ন করতে পারি। এবং শুরুতে যদি ভালো করতে পারি তাহলে বড় একটা স্কোর করতে সক্ষম হব।

(দ্য রিপোর্ট/আরআই/এএস/ওআইসি/এনআই/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর