thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

জাবির শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলাকারীদের শাস্তি দাবি

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ২০:৪৭:০৩
জাবির শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলাকারীদের শাস্তি দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু সাফারি পার্কে শিক্ষা সফরে গিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা এবং দোষীদের শাস্তির দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও সংগঠন।

এদিকে, শিক্ষক শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ছয়দফা দাবি পেশ করেছে উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। সন্ত্রাসীদের অবিলম্বে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, অবিলম্বে সন্ত্রাসীদের হাত থেকে ইজারাচুক্তি বাতিল করা এবং ভবিষ্যতে পুনরায় নতুন সন্ত্রাসীদের ইজারা না দেওয়া সুনিশ্চিত করা, উক্ত ঘটনার প্রেক্ষিতে দায়েরকৃত মামলাটি শ্রীপুর, গাজীপুর থানা থেকে ন্যূনতম কার্যদিবসের মধ্যে সাভার থানায় স্থানান্তর করা, আহতদের সুচিকিৎসার জন্য এই মুহূর্তে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া, দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে স্থায়ী পুলিশ ফাঁড়ি স্থাপনের ব্যবস্থা করা এবং অপরাধীদের ছবি ও ভিডিও প্রকাশ করার দাবি পেশ করে তারা। দাবিসমূহের বাস্তবায়ন না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচিও ঘোষণা করেছেন তারা।

কর্মসূচির মধ্যে রয়েছে শনিবার মৌন মিছিল এবং মানববন্ধন। সোমবার প্রশাসনিক ভবনের সামনে অবস্থান ধর্মঘট, মঙ্গলবার ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন এবং বুধবার শহীদ মিনারের পাদদেশে প্রতীকী অনশন পালন করা হবে। এরমধ্যে দাবি আদায় না হলে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধসহ আমরণ অনশনের মত কর্মসূচীরও ঘোষণা দিয়েছে তারা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ক্ষোভ প্রকাশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (জাবি শাখা), জাবি প্রেস ক্লাব, ছাত্র ইউনিয়ন (জাবি শাখা) ও সাধারণ শিক্ষার্থীরা। একইসঙ্গে দোষীদের যথাযথ শাস্তি নিশ্চিত করার দাবিও জানান তারা।

উল্লেখ্য, গত বুধবার উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্যোগে আয়োজনকৃত শিক্ষা সফরে বিভাগের ১৭০ জন ছাত্রছাত্রী, ১২ জন শিক্ষক, ২৩ জন পারিবারিক সদস্য এবং ৭ কর্মচারীসহ মোট ২১২ জনের একটি টিম বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে যায়। সেখানে প্রবেশের অনুমোদনপত্র [বস (বন্যপ্রাণী) /২৯-১১/১৪/১০৭৪] ইজারাদারকে দেখালেও তারা তা অগ্রাহ্য করে অশোভন আচরণ করে। এক পর্যায়ে তারা শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালালে শিক্ষক-শিক্ষার্থীসহ ২৫ জন আহত হয়।

(দ্য রিপোর্ট/এএস/এমসি/এনআই/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর