thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

প্রতিষ্ঠার ৭ বছর পরও নেই ইন্টারনেট সংযোগ!

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১৫:৪৩:২৮
প্রতিষ্ঠার ৭ বছর পরও নেই ইন্টারনেট সংযোগ!

কুবি সংবাদদাতা : কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রতিষ্ঠার সাত বছর পার হলেও এখনও ইন্টারনেট সংযোগ হয়নি। ইন্টারনেট সংযোগ না থাকায় বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী ও শিক্ষকেরা বঞ্চিত হচ্ছেন যোগাযোগ প্রযুক্তির আধুনিক সকল সুবিধা থেকে।

দেশের ২৫তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ২০০৭ সালের ২৮ মে কুমিল্লা বিশ্ববিদ্যায়ের যাত্রা শুরু হয়। ২০১৩ সালের শেষের দিকে বিশ্ববিদ্যালয়ে টেলিফোন সংযোগ নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের সুবিধা না থাকায় প্রশাসনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। একই সঙ্গে দাপ্তরিক কাজও চলছে ধীর গতিতে।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৪টি বিভাগে ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই। এমনকি কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের শিক্ষার্থীদেরও ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই। একই অবস্থা শিক্ষকদেরও। এর ওপর নেই বিভাগের নিজস্ব কোনো কম্পিউটার ল্যাব। শিক্ষকদের জন্য পর্যাপ্ত কম্পিউটারও নেই।

সিএসই বিভাগের শিক্ষার্থী ফিরোজ রহমান দ্য রিপোর্টকে বলেন, ‘যে ল্যাবে আমাদের পরীক্ষা নেওয়া হয়, সেখানকার কম্পিউটারের অবস্থাও খারাপ। পরীক্ষা শুরুর আগে উইন্ডোজ ইনস্টল করে পরীক্ষা দেওয়ারও নজির আছে। ল্যাব অপ্রতুল হওয়ায় আমাদের ভোগান্তি পোহাতে হচ্ছে।’

সিএসই বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আবদুল মালেক দ্য রিপোর্টকে জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই বিভাগের পাঁচটি ব্যাচে ১৭৭ শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীদের অন্য বিভাগের ল্যাবে কাজ করতে হয়।

তিনি বলেন, ইন্টারনেটের সুবিধা না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। বিভাগের কার্যক্রম পরিচালনার জন্য মাত্র একটি কম্পিউটার রয়েছে। এটিতে মডেম যুক্ত করে ইন্টারনেট ব্যবহার করেন শিক্ষকেরা।

এ ব্যাপারে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আলী আশরাফ দ্য রিপোর্টকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্ক স্থাপনের কাজ চলছে। খুব দ্রুত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ইন্টারনেটের আওতায় আনা হবে।’

(দ্য রিপোর্ট/এআর/এফএস/এমএআর/এনআই/ফেব্রুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর