thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ড্রয়ের জন্যই খেলবে বাংলাদেশ : ইমরুল

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১৯:১৪:৩৬
ড্রয়ের জন্যই খেলবে বাংলাদেশ : ইমরুল

রবিউল ইসলাম, দ্যা রিপোর্ট প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : চট্টগ্রাম টেস্টের ৪ দিন শেষ। বাকি একদিন। হারতে চাইছে না কোন দলই। শ্রীলঙ্কাও জয়ের জন্য মাঠে নামবে। কিন্তু বাংলাদেশের পরিকল্পনা জয় নয়, শেষ দিনে ব্যাটিং করে ৪৬৭ রান করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইমরুল কায়েস। দলের পরিকল্পনা ম্যাচ বাঁচানো- বলেছেন তিনি।

ম্যাচের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ কোন উইকেট না হারিয়ে দিনটি যথাযথ ভাবেই পার করেছে। শনিবার তাদের কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে। তিন সেশন মিলিয়ে ৯০ ওভার। হাতে ১০ উইকেট। মুশফিক-ইমরুল-রাজ্জাক ৩ জন পুরো ফিট নয়, তবুও খেলতে হবে ম্যাচ বাঁচাতে। চতুর্থ দিন শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হিসাবে উপস্থিত হয়েছিলেন ইমরুল কায়েস। তিনি শেষ দিনের পরিকল্পনা, প্রথম টেস্ট সেঞ্চুরিসহ নানা বিষয়ে কথা বলেছেন। তারই চুম্বক অংশ তুলে ধরা হল-

প্রশ্ন : চতুর্থ দিন শেষে টেস্টটা কোন জায়গা দাঁড়িয়ে?

ইমরুল : কাল (শনিবাব) আমরা যদি লাঞ্চ পর্যন্ত কোন উইকেট না হারিয়ে ব্যাটিং করতে পারি তাহলে খুব সহজেই ম্যাচ ড্র করতে পারব। কিন্তু জয়ের টার্গেটে খেললে সেটা আমাদের জন্য পজেটিভ হবে না। শেষ দিন ৪৬৭ রান চেজ করা এই উইকেটে খুব কঠিন। কেননা উইকেটে বল লো হচ্ছে। তাই আমাদের উচিত হবে ড্রয়ের জন্য খেলা।

প্রশ্ন : ব্যাটিংয়ে মূল পরিকল্পনা কী থাকবে?

ইমরুল : আমাদের পরিকল্পনা থাকবে সেশন বাই সেশন ব্যাটিং করা। যদি শুরুতেই উইকেট পড়ে যায় তাহলে অন্য রকম পরিকল্পনা। তখন কোচ যা বলবে সে অনুযায়ী পরিকল্পনা করা হবে। তামিম-শামসুরকে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত খেলার পরিকল্পনা দেওয়া আছে। আগামীকাল (শনিবার) ওরা সে অনুযায়ী খেলবে।

প্রশ্ন : আপনারা শট বেশি খেলেছেন, কালও কী এভাবেই খেলবেন?

ইমরুল : বোলার বাজে বোলিং করলে ব্যাটসম্যানরা শট খেলবে এটাই স্বাভাবিক। আমিও কিছু রিস্কি শট খেলেছি। শেষ দিনে আমি আশা করছি এটা হবে না। আমরা এমন একটা জায়গায় আছি, যেখানে আমরা ম্যাচ ড্র করতে পারি।

প্রশ্ন : প্রায় আড়াই বছর পর ফিরে এসে সেঞ্চুরি করলেন?

ইমরুল : এমন কোন লক্ষ্য ছিল না। প্রথম ইনিংসে যখন ব্যাটিং করতে নামি তখনই পরিকল্পনা ছিল আমি আমার স্বাভাবিক খেলাটা খেলব। আমি আগে যেভাবে প্রথম শ্রেণীর ক্রিকেট বা বিসিএল খেলে এসেছি সেভাবেই খেলব। শেষ ম্যাচেও আমার পরিকল্পনা তাই থাকবে।

প্রশ্ন : মেন্ডিসকে কতটা আক্রমণাত্মক বোলার মনে হয়?

ইমরুল : মেন্ডিসকে বিগ হিট না করলে সহজেই হ্যান্ডেল করা যায়। অফস্পিনাররা এক জায়গায় ভালো বল করে ৬ উইকেট পেয়েছে। আমরা যদি একটু পরিকল্পনা করে খেলি তাহলে এটা তেমন সমস্যা নয়।

প্রশ্ন : পঞ্চম দিনে উইকেট কেমন হতে পারে?

ইমরুল : পঞ্চম দিনের উইকেটে সাধারণত বোলাররা একটু সাহায্য পায়। বল ভালো টার্ন নেয়। সবকিছুই বোলারদের দিকে যায়। এটা আমাদের ওভারকাম করতে হবে।

প্রশ্ন : আপনি কী ব্যাটিংয়ের জন্য প্রস্তুত?

ইমরুল : আজ (শুক্রবার) যদি নামতে হতো হয়তো আমার জন্য কষ্ট হত। ফিজিও আমাকে দেখেছে, আইসিং করিয়েছি। আশাকরি কাল (শনিবার) মাঠে নামতে পারব।

(দ্য রিপোর্ট/আরআই/ওআইসি/এনআই/ফেব্রুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর