thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

গোলপোস্ট ছেড়ে সরাসরি স্ট্রাইকার!

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ২১:২৯:১৩
গোলপোস্ট ছেড়ে সরাসরি স্ট্রাইকার!

দ্য রিপোর্ট প্রতিবেদক : কলম্বিয়ান গোলরক্ষক রেনে হিগুইটার কথা মনে আছে? সুযোগ পেলেই পোস্ট ছেড়ে চলে যেতেন প্রতিপক্ষের বিপদ সীমানায়। শুক্রবার ১৯৯৯ সাফ গেমসে ফুটবলে স্বর্ণজয়ী গোলরক্ষক বিপ্লবকে দেখা গেল প্রায় সেই ভূমিকায়। না, পোস্ট ছেড়ে নয়। সরাসরি স্ট্রাইকারের ভূমিকায় খেলেছেন তিনি। আবার গোল ঠেকাতে গ্লাভসও পড়েছেন। ঘটনার পুরেটাই প্রীতিম্যাচের। বাফুফে ভবন সংলগ্ন আর্টিফিশিয়াল টার্ফে এক প্রীতিম্যাচে স্ট্রাইকার হিসাবেই দলকে নেতৃত্ব দিয়েছেন শেখ রাসেল ক্রীড়াচক্রের এই গোলরক্ষক।

বাফুফে-যুক্তরাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ সাংস্কৃতিক বিনিময় প্রোগ্রামের শেষ দিনে ২টি প্রীতিম্যাচ অনুষ্ঠিত হয়েছে। প্রথম ম্যাচটি ছিল মহিলা ফুটবলারদের। ম্যাচে সাদা দল ১-০ গোলে কমলা দলকে হারিয়েছে। দ্বিতীয় প্রীতিম্যাচে তরুণ ফুটবলারদের সঙ্গে মাঠে নেমেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক বিপ্লব। তার বিপক্ষ দলের হয়ে খেলেছেন আমেরিকার হয়ে ২০০২ সালের বিশ্বকাপ খেলা টনি সান্নেহ। ৩০ মিনিটের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। শেষ পর্যন্ত সাডেন ডেথে টনি সান্নেহর দলই বিজয়ী। ম্যাচের স্ট্রাইকার হয়ে খেললেও টনির শট রুখতে ফের গোলরক্ষক বিপ্লবকে দেখা গেছে। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি তিনি।

১৯৯১ সালে মহিলা ফুটবল বিশ্বকাপ ট্রফি জয়ী সদস্য লিন্ডা হ্যামিল্টন প্রমীলাদের খেলার সাদা দল গোল করলে আনন্দে মাঠে নেমে পড়েছিলেন। টনি ও লিন্ডা দুজনই বাংলাদেশের তরুণ পুরুষ ও মহিলা ফুটবলারদের নিয়ে বেশ সন্তুষ্টি প্রকাশ করেছেন।

৪ ফেব্রুয়ারি শুরু হওয়া এই কর্মসূচির শেষ দিনে প্রধান অতিথি হিসাবে সমাপ্তি টেনেছেন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মোজেনা। তিনি বলেছেন, ‘ফুটবল শুধু মাঠের খেলার মাঝেই সীমাবদ্ধ নয়। এটি তারচেয়েও বেশি কিছু। ফুটবল আমাদের সহিষ্ণুতা শেখায়। এ খেলা শেখায় পরস্পরকে সাহায্য করে এগিয়ে যেতে। ফুটবল আমাদের গর্বের সঙ্গে জিততে শেখায়, আরও শেখায় সম্মানের সঙ্গে হারতে। শেখায় দলীয় সংহতি, ভুল থেকে শিক্ষা নেয়া, এছাড়াও ফুটবল আরও অনেককিছুই শেখায় আমাদের।’ কৌতুকের ছলে তিনি আরো বলেছেন, ‘টনি ও লিন্ডা রাষ্ট্রদূতের চেয়েও বেশি ভূমিকা রাখছে। আমার দায়িত্ব থাকে কিনা চিন্তায় রয়েছি।’

(দ্য রিপোর্ট/ওআইসি/এএস/এনআই/ফেব্রুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর