thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

হামলাকারীদের শাস্তির দাবিতে জাবিতে মৌনমিছিল

২০১৪ ফেব্রুয়ারি ০৮ ১৯:৪৯:০১
হামলাকারীদের শাস্তির দাবিতে জাবিতে মৌনমিছিল

দ্য রিপোর্ট প্রতিবেদক : বঙ্গবন্ধু সাফারী পার্কে শিক্ষা সফরে গিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের শাস্তি প্রদানসহ ছয় দফা দাবিতে মৌনমিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মিছিলটি শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে শুরু হয়ে পুরাতন কলাভবন হয়ে নতুন কলাভবনের সামনে দিয়ে অমর একুশের পাদদেশে এসে শেষ হয়।

এ সময় শিক্ষার্থীরা ছয় দফা বাস্তবায়নে সংশ্লিষ্ঠদের প্রতি জোর দাবি জানান। দাবিগুলো হল- সন্ত্রাসীদের অবিলম্বে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, অবিলম্বে এ সব সন্ত্রাসীদের হাত থেকে ইজারা চুক্তি বাতিল করা এবং ভবিষ্যতে পুনরায় নতুন সন্ত্রাসীদের ইজারা না দেওয়া সুনিশ্চিত করা, উক্ত ঘটনার প্রেক্ষিতে দায়েরকৃত মামলাটি শ্রীপুর, গাজীপুর থানা থেকে ন্যূনতম কার্যদিবসের মধ্যে সাভার থানায় স্থানান্তর করা, আহতদের সুচিকিৎসার জন্য এই মুহূর্তে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া, দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে স্থায়ী পুলিশ ফাঁড়ি স্থাপনের ব্যবস্থা করা এবং অপরাধীদের ছবি ও ভিডিও প্রকাশ করা।

এই ছয় দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত নতুন কর্মসূচিও ঘোষণা করেন তারা। কর্মসূচির মধ্যে রয়েছে, রবিবার মানবন্ধন কর্মসূচি পালন। সোমবার প্রশাসনিক ভবনের সামনে অবস্থান ধর্মঘট, মঙ্গলবার ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন এবং বুধবার শহীদ মিনারের পাদদেশে প্রতীকী অনশন পালন। এর মধ্যে দাবি আদায় না হলে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধসহ আমরণ অনশনের মত কর্মসূচিরও ঘোষণা দিয়েছে তারা।

প্রসঙ্গত, গত বুধবার (৫ ফেব্রুয়ারি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্যোগে আয়োজনকৃত শিক্ষাসফরে বিভাগের ১৭০ জন ছাত্রছাত্রী, ১২ জন শ্রদ্ধেয় শিক্ষক, ২৩ জন পারিবারিক সদস্য (শিশুসহ) এবং ৭ কর্মচারীসহ মোট ২১২ জনের একটি টিম গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে গিয়ে সেখানে প্রবেশের অনুমোদনপত্র (২৯-১১/১৪/১০৭৪) ইজারাদারকে দেখালেও তারা তা অগ্রাহ্য করে অশোভন আচরণ করে। এক পর্যায়ে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালালে শিক্ষক-শিক্ষার্থীসহ ২৫ জন আহত হয়।

(দ্য রিপোর্ট/এএস/জেএম/সা/ফেব্রুয়ারি ০৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর