thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার তারিখ ঘোষণা

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৪:০৯:০০
দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার তারিখ ঘোষণা

দ্য রিপোর্ট ডেস্ক: উত্তর কোরিয়ার আপত্তি সত্ত্বেও দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র তাদের বার্ষিক সামরিক মহড়ার তারিখ ঘোষণা করেছে। ফেব্রুয়ারির ২৪ থেকে এপ্রিলের ১৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে এই যৌথ মহড়া।

এই সামরিক অনুশীলন দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্বকে জোরদার করবে বলে জানানসম্মিলিত সামরিক কমান্ডের অধিনায়ক জেনারেল কার্টিস স্কাপ্যারোটি।

মহড়ার বিরোধীতা করে গত সপ্তাহে একে ‘যুদ্ধের প্রস্তুতি’ বলে অবিহিত করেছে পিয়ংইয়ং। এ মহড়া হলে পারিবারিক পুনর্মিলনের যে পরিকল্পনা করা হয়েছিল তা বাতিল করার কথাও জানিয়েছিল উত্তর কোরিয়া। কোরিয়া যুদ্ধে বিচ্ছিন্ন হয়ে যাওয়া পরিবারের সদস্যদের দেখা করার সুযোগ হিসাবে এই পুনর্মিলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কিম মিন-সেওক বলেন, ‘উত্তর কোরিয়া ভাল করেই জানে এই মহড়া নিয়মিত অনুশীলন মাত্র। তাই এর সঙ্গে পারিবারিক পুনর্মিলনের বিষয়টি মেলানোর কোনো মানে হয় না।’

এদিকে উত্তর কোরিয়ার জেলে আটকে থাকা মার্কিন নাগরিক কেনথ বে’র মুক্তির ব্যাপারে আলোচনার প্রস্তাব দেওয়া হলে পিয়ংইয়ং তা নাকচ করে দেয়। উত্তর কোরিয়ার এই সিদ্ধান্তকে হতাশাজনক বলে মন্তব্য করে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ায় জন্ম নেওয়া কেনথ বেকে ২০১২ সালের নভেম্বরে উত্তর কোরিয়ায় গ্রেফতার করা হয়। বে’র বিরুদ্ধে নিজের পর্যটন ব্যবসাকে কাজে লাগিয়ে সরকার উৎখাতের চেষ্টার অভিযোগ আনে পিয়ংইয়ং। এই অভিযোগেই গত মে মাসে বেকে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। (সূত্র: বিবিসি)

(দ্য রিপোর্ট/আরজে/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর