thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

আইজাক রবিন

২০১৩ নভেম্বর ০৪ ২০:৪০:২২
আইজাক রবিন

দিরিপোর্ট২৪ ডেস্ক : ইসরায়েলের রাজনীতিবিদ, রাষ্ট্রনায়ক ও মিলিটারি জেনারেল আইজাক রবিন ১৯৯৫ সালের ৪ নভেম্বর আততায়ীর গুলিতে নিহত হন। তিনি ছিলেন ইসরায়েলের ১৫তম প্রধানমন্ত্রী। তিনি প্রথম প্রধানমন্ত্রী যিনি ইসরায়েলে জন্মগ্রহণ করেছেন। রবিন শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেছেন।

রবিন ১৯২২ সালের ১ মার্চ জেরুজালেমে জন্মগ্রহণ করেন। বাবা নেহেমিয়াহ ও মা রোসা ছিলেন ইউরোপ থেকে আসা অভিবাসী। রবিন তেল আবিবে বেড়ে ওঠেন। ১৯৪০ সালে কাডোরি এগ্রিকালচার হাইস্কুল থেকে গ্রাজুয়েট সম্পন্ন করেন। সে বছরই তিনি মিলিটারি সার্ভিসে যোগ দেন।

১৯৪১ সালে কিববুজে প্রশিক্ষণকালে রবিন পালমাচ নামের আন্ডারগ্রাউন্ড এলিটফোর্সে যোগ দেন। এই বাহিনীর হয়ে তিনি ওই বছরে লেবানন আক্রমণে যোগ দেন। ১৯৪৫ সালে ব্রিটিশ মেন্ডেট প্যালাস্টাইনের এক অভিযানে ব্লাক সাবাথের সময় তিনি গ্রেফতার হন। সে সময় পাঁচ মাস জেলে আটক থাকেন। মুক্ত হয়ে রবিন সেকেন্ড পালমাচ ব্যাটালিয়নের কমান্ডারের দায়িত্ব নেন। ১৯৪৭ সালে চিফ অপারেশন্স অফিসারের দায়িত্ব পান।

১৯৪৮ সালের আরব-ইসরায়েল যুদ্ধ তিনি মিশরিয় আর্মির বিরুদ্ধে নেগেভে যুদ্ধ করেন। ১৯৪৯ সালে রোডস দ্বীপে মিশরের সাথে আলোচনায় তিনি ইসরায়েলি প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন।১৯৬৪ সালে তিনি ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)-এর চিফ অব স্টাফ নির্বাচিত হন। তার নেতৃত্বে ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধে ইসরায়েল মিশর, সিরিয়া ও জর্ডানের বিরুদ্ধে জেতে।

শারীরিক অসুস্থতার কারণে আইডিএফ ছাড়লে ১৯৬৮ সালে যুক্তরাষ্ট্রে ইসরায়েলের অ্যাম্বাসেডর হন। ১৯৭৪ সালে গোল্ডা মেয়ার সরকারের মন্ত্রী হিসেবে নিয়োগ পান। মেয়ারের পদত্যাগের পর তিনি শিমন পেরেসকে পরাজিত করে লেবার পার্টির নেতা নির্বাচিত হন। তিনি ১৯৭৪ ও ১৯৯২ দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯৯৩ সালের অসলো চুক্তিতে তিনি অন্যতম প্রধান ভূমিকা পালন করেন। এতে ফিলিস্তিনের রাজনৈতিক কর্তৃপক্ষ এবং গাজা স্ট্রিপ ও পশ্চিম তীরের কিছু অংশে ফিলিস্তিনীদের নিয়ন্ত্রণ স্বীকার করে নেয়া হয়। এই চুক্তির পর তার বিরুদ্ধে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ হয়।

১৯৯৫ সালের ৪ নভেম্বর তেল আবিবের কিংস অব ইসরায়েল স্কয়ারে অসলো চুক্তির পক্ষে এক শোভাযাত্রায় উপস্থিত হন। শোভাযাত্রা শেষে নিজের গাড়িতে উঠতে গেলে তিনি ডানপন্থী ইগিল আমিরের সেমি-অটোমেটিক পিস্তলের তিনটি গুলিতে আহত হন। তাকে দ্রুত ইচিলব হাসপাতালে নেয়া হয়। সেখানে অপারেশন টেবিলে তিনি মারা যান।

১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধকালে তিনি সংবাদিক লিয়া রবিনকে বিয়ে করেন। তাদের দুই সন্তান।

১৯৯৪ সালে তিনি শিমন পেরেস ও ইয়াসির আরাফাতের সাথে নোবেল পুরস্কার জিতেন। ২০০৫ সালে সংবাদ মাধ্যম ইউনিটের পাঠকের ভোটে সেরা ইসরায়েলি নির্বাচিত হন।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর