thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার কারিগরি সিলেবাস হালনাগাদ

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৭:৫৪:০২
বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার কারিগরি সিলেবাস হালনাগাদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় কারিগরি শিক্ষার সিলেবাস হালনাগাদ করা হয়েছে। হালনাগাদ করা ১৫টি বিষয়ের সিলেবাস এবং নতুন ছয়টি বিষয়ের সিলেবাস অনুমোদন করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সোমবার জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) সভায় এ অনুমোদন দেওয়া হয়। আগামী মে মাসে অনুষ্ঠিতব্য দশম এনটিআরসিএ (বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ) পরীক্ষায় প্রণয়ন করা নতুন সিলেবাসে পরীক্ষা হবে বলেও সিদ্ধান্ত হয়েছে সভায়।

শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

হালনাগাদ করা ১৫টি বিষয়ের মধ্যে রয়েছে- এগ্রোবেসড ফুড, জেনারেল ইলেকট্রনিক্স, অটোমোটিভ, বিল্ডিং মেইনটেন্যান্স/সিভিল কন্সট্রাকশন, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি, ড্রেস মেকিং, ফার্ম মেশিনারি, ফিস কালচার অ্যান্ড ব্রিডিং/শ্রিম্প কালচার অ্যান্ড ব্রিডিং, ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজার্ভেশন, জেনারেল মেকানিক্স, পোল্টি রিয়ারিং অ্যান্ড ফার্মিং, জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস/ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স ওয়ার্কস, রিফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ফ্লাওয়ার, ফ্রুট অ্যান্ড ভেজিটেবল কাল্টিভেশন এবং ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন।

নতুন প্রণয়ন করা ছয়টি বিষয় হলো- সিভিল ড্রাফটিং উইথ ক্যাড, মেকানিক্যাল ড্রাফটিং উইথ ক্যাড, লাইফস্টক রিয়ারিং অ্যান্ড ফার্মিং, পেশেন্ট কেয়ার, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং ও আর্কিটেকচারাল ড্রাফটিং উইথ ক্যাড।

সভায় এনটিআরসিএ’র চেয়ারম্যান আশীষ কুমার সরকার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহজাহান মিয়া, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবুল কাসেম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আকতারুজ্জামান উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এনডিএস/এনআই/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর