thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

জবিতে অর্থনীতি বিভাগে ভর্তিচ্ছুদের হয়রানি

২০১৪ ফেব্রুয়ারি ১১ ২১:২২:০৮
জবিতে অর্থনীতি বিভাগে ভর্তিচ্ছুদের হয়রানি

জবি প্রতিবেদক : ভর্তি সংক্রান্ত নির্দেশনা অমান্য করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অর্থনীতি বিভাগে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রথম সেমিস্টারের ভর্তিচ্ছুদের হয়রানির অভিযোগ পাওয়া গেছে। বিভাগের সহকারী অধ্যাপক তারেক মুহাম্মদ শামসুল আরেফীন ভর্তিচ্ছুদের উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র জমাদানে বাধ্য করছেন বলে অভিযোগ করেছেন একাধিক অভিভাবক।

এ ব্যাপারে সাংবাদিকরা তার সঙ্গে যোগাযোগ করলে তিনি তাদের সঙ্গেও দুর্ব্যবহার করেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী, ভর্তিচ্ছুদের উচ্চমাধ্যমিকের মূল সনদপত্র জমাদানের বাধ্যবাধকতা নেই। মূল প্রশংসাপত্র জমা দিয়েই শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। কিন্তু অভিযুক্ত শিক্ষক তারেক মুহাম্মদ শামসুল আরেফীন উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল সনদপত্র ছাড়া শিক্ষার্থীদেরকে ভর্তি করবেন না বলে জানান। এক্ষেত্রে অনেক ভর্তিচ্ছু উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র উত্তোলন করতে না পারায় বিপাকে পড়েন। পরে তাদের ভর্তি করা হলেও ১৫ দিনের মধ্যে সনদপত্র না দিলে ভর্তি বাতিল করা হবে বলে অঙ্গীকারনামা নেওয়া হয়। এমনকি অভিযুক্ত শিক্ষক একাধিক ভর্তিচ্ছুকে মৌখিক পরীক্ষা নেওয়ার নামে তুচ্ছ তাচ্ছিল্য করেছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে একাধিক অভিভাবক অভিযোগ করে বলেন, ভর্তির ক্ষেত্রে উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র চাওয়া হয়নি। কিন্তু সনদপত্র ছাড়া ভর্তি করা হবে না বলে বিভাগ থেকে নানাভাবে হয়রানি করা হয়েছে। এমনকি বিভাগে পড়তে হলে তারেক মুহাম্মদ শামসুল আরেফীনের কথা শুনতে হবে বলে ভর্তিচ্ছুদের হুমকি দেওয়া হয়েছে বলেও তারা জানান।

এ ব্যাপারে অভিযুক্ত শিক্ষক তারেক মুহাম্মদ শামসুল আরেফীনের সঙ্গে যোগাযোগ করা হলে প্রথমে তিনি বিষয়টি বিভাগের নিজস্ব সিদ্ধান্ত বলে এড়িয়ে যান। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে নিলেও তিনি বলেন, সংবাদ করতে পারেন কিন্তু তারপর কিভাবে নিয়ন্ত্রণ করতে হয় তা আমি জানি।

ভর্তির ক্ষেত্রে এ ধরনের কোনো নির্দেশনা নেই জানিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বলেন, ভর্তি সংক্রান্ত নীতিমালা স্ব স্ব ডিন কমিটিকে জানানো হয়েছে। এতে এ ধরনের কোনো বাধ্যবাধকতা নেই।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, উচ্চমাধ্যমিকের সনদপত্র জমাদানের বাধ্যবাধকতা নেই। প্রশংসাপত্র জমা দিলেই চলবে।

(দ্য রিপোর্ট/এলআরএস/এপি/ এনআই/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর