thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ঢাবিতে বাজেট অ্যান্ড পলিসি সেন্টারের উদ্বোধন

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৬:২৩:১৬
ঢাবিতে বাজেট অ্যান্ড পলিসি সেন্টারের উদ্বোধন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন প্রতিষ্ঠিত বাজেট অ্যান্ড পলিসি সেন্টারের উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই সেন্টার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

পরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান রচিত ‘Inclusive Finance and Sustainable Development’ শীর্ষক গ্রন্থের ওপর পর্যালোচনা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও বাজেট অ্যান্ড পলিসি সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। গ্রন্থ পর্যালোচনায় অংশ নেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের ডিজি ড. তৌফিক আহমদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, অগ্রণী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, পূবালী ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও হেলাল আহমেদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান, সহযোগী অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম এবং অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান। স্বাগত বক্তব্য দেন বাজেট অ্যান্ড পলিসি সেন্টারের পরিচালক ড. এম আবু ইউসুফ।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক দেশের সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করার জন্য বাজেট অ্যান্ড পলিসি সেন্টারের গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জাতীয় বাজেট প্রণয়নের ক্ষেত্রে নবপ্রতিষ্ঠিত এই সেন্টার সরকারকে সঠিক তথ্য ও নির্দেশনা প্রদান করতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাজেট প্রণয়নের ক্ষেত্রেও এ সেন্টার সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে হলে শিক্ষা ক্ষেত্রে বড় ধরনের সংস্কার প্রয়োজন। এ লক্ষ্যে দেশে ১ম শ্রেণী থেকে ৮ম শ্রেনী পর্যন্ত একমুখী শিক্ষা ব্যবস্থা চালু করা যেতে পারে। তিনি শিক্ষা খাতকে বিনিয়োগের প্রধান খাত হিসেবে অভিহিত করেন এবং এ খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেশের বরেণ্য অর্থনীতিবিদগণ বাংলাদেশ ব্যাংকের গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান রচিত ‘Inclusive Finance and Sustainable Development’ শীর্ষক গ্রন্থের পর্যালোচনায় অংশ নেন। উল্লেখ্য, গত ৪ বছরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর প্রদত্ত বিভিন্ন বক্তব্য ও বিবৃতির সমন্বয়ে গ্রন্থটি প্রকাশ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/জেএইচ/এপি/সা/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর