thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ

বাতিল হওয়া লিখিত পরীক্ষা ১৪ মার্চ

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ১৫:৩৬:১৮
বাতিল হওয়া লিখিত পরীক্ষা ১৪ মার্চ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাতিল হওয়া ১৭ জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা আগামী ১৪ মার্চ অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই পরীক্ষা হবে।

প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়ায় গত ৮ ডিসেম্বর পরীক্ষাটি বাতিল করা হয়েছিল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আশরাফুল ইসলাম বৃহস্পতিবার এ তথ্য জানান।

লিখিত পরীক্ষা বাতিল হওয়া ১৭ জেলার মধ্যে রয়েছে- ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, কক্সবাজার, লালমনিরহাট, নেত্রকোণা, শেরপুর, নারয়ণগঞ্জ সাতক্ষীরা, পাবনা, ঝিনাইদহ, রাজবাড়ী, মেহেরপুর, খুলনা, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার। এ সব জেলায় নতুন করে পরীক্ষা নেওয়া হচ্ছে।

প্রশ্ন ফাঁসের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এ পরীক্ষা বাতিল করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা সাত সেট প্রশ্নের মাধ্যমে নেওয়া হয়। এর মধ্যে ‘হুয়াংহু’ ও ‘মেসিসিপি’ সেট ফাঁস হয়েছে বলে তদন্তে প্রমাণ পাওয়া যায়। ‘হুয়াংহু’ ও ‘মেসিসিপি’ সেটে নেওয়া জেলাগুলোতে পরীক্ষা বাতিল করা হয়।

বাতিল হওয়া জেলাগুলোতে আগামী ১৫ দিনের মধ্যে নতুন করে পরীক্ষা গ্রহণের সুপারিশ করা হলেও রাজনৈতিক অস্থিরতা ও নির্বাচনের কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।
প্রায় সাত হাজার সহকারী শিক্ষক নিয়োগের জন্য ৮ নভেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পার্বত্য তিন জেলা ছাড়া এ পরীক্ষা দেশের ৬১টি জেলায় একযোগে অনুষ্ঠিত হয়। এতে নয় লাখ ৬৮ হাজার ১২৭ জন অংশ নেন।

পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় ১১ নভেম্বর উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক মো. আলমগীরের নেতৃত্বে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএআর/আরকে/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর