thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল 24, ১ বৈশাখ ১৪৩১,  ৬ শাওয়াল 1445

বসন্ত ছুঁয়েছে বইমেলাকে

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ২০:২৮:৩৯
বসন্ত ছুঁয়েছে বইমেলাকে

শামীম রিজভী, দ্য রিপোর্ট : পয়লা ফাল্গুন ও বসন্তের প্রথম দিন বৃহস্পতিবার। ফাল্গুনের শুরুতেই যেন বইমেলা আবারও নতুনভাবে হলুদ রঙে, রঙিন হয়ে উঠল। বসন্তের ডাকে সাড়া দিয়ে তরুণ-তরুণীরাও সেজেছে ভিন্ন সাজে।

পয়লা ফাল্গুন উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১২টার দিকে বইমেলা সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। রোদেলা দুপুরকে উপেক্ষা করে বাসন্তী শাড়ি, হাতে ও খোঁপায় গাঁদা ফুলের মালা লাগিয়ে ললনারা এবং হলুদ পাঞ্জাবী ও ফতুয়া পড়ে তরুণ-যুবকদের মেলায় আসতে দেখা যায়। অবশ্য সূর্যের তাপ আজকে যতই থাকুক না কেন, তারুণ্যের ফাল্গুনে তা যেন মিষ্টি হয়ে গেছে।

বসন্তের রং যেন মলিন না হয়ে যায় সে জন্য বইয়ের স্টলগুলোর বিক্রয়কর্মীদের পরনেও ছিল বসন্তের রঙে রাঙানো পোশাক। এমনকি স্টলগুলোও সাজানো হয়েছে বসনের সাজে।

বিকেলের দিকে এই হলুদের সমারোহ নদী থেকে সাগরে পরিণত হয়। মেলা প্রাঙ্গণ থেকে দোয়েল চত্বর ও টিএসসি পর্যন্ত দেখা যায় দর্শনার্থীদের ঢল। দর্শনার্থীদের ভিড়ে শাহবাগ ও দোয়েল চত্বর এলাকায় যানজট লক্ষ্য করার মত।

প্রতীভা প্রকাশনীর স্বত্বাধিকারী মঈন মুরসালীন দ্য রিপোর্টকে বলেন, ‘বেলা যতই গড়াচ্ছে মেলায় দর্শনার্থীর সংখ্যা অন্যান্য দিনের থেকে ততই বাড়ছে। আশা করি, আজ ও আগামীকাল দর্শনার্থীদের উপস্থিতি আরও বাড়বে।’

চারুলিপি প্রকাশনীর স্বত্বাধিকারী হুমায়ুন কবীর দ্য রিপোর্টকে বলেন, পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবসে বইমেলায় সব সময়ই ভালো বেচা-কেনা হয়। আশা করি, এবারও তার ব্যতিক্রম হবে না।

এ ছাড়াও অন্য প্রকাশ, সেবা প্রকাশনী, প্রথমা, আদর্শ, ঐতিহ্য, শিকড়, ইত্যাদি, কলি প্রকাশনী, প্রতীভা প্রকাশনী, হাক্কানী পাবলিশার্সসহ আরও কিছু স্টলে পাঠকদের ভিড় লক্ষণীয়।

বাসন্তী রঙের শাড়ি পড়া ললনারা খুব আগ্রহের সঙ্গে বইমেলায় এসেছিল বই কিনতে এবং একই সঙ্গে ঘুরতেও। এদের মধ্যে একজন নিজেকে মেঘলা বলে পরিচয় দিলেন। উজ্জ্বল শ্যাম বর্ণের এই ললনা দ্য রিপোর্টকে বলেন, ‘পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবসের মধ্যে সাধারণত ভালো বইগুলো প্রকাশিত হয়। আমি তাই শুধু এই দিনগুলোতে বইমেলায় এসে প্রিয় মানুষকে বই কিনে উপহার দেই।

বই মেলার ১৩তম দিনে প্রথমবারের মত বইমেলায় আসা আরেক রমণী লিথি দ্য রিপোর্টকে বলেন, ‘এই বছর প্রথমবারের মত বইমেলায় এলাম। সাধারণত প্রতিবছরই আজকে ও আগামীকালের দিনে বইমেলায় এসে পছন্দের বই কিনি। আজ মাত্র তো এলাম দেখি কোনো বই কেনা যায়।’

(দ্য রিপোর্ট/এসআর/এমসি/সা/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ আয়োজন এর সর্বশেষ খবর

বিশেষ আয়োজন - এর সব খবর