thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

রুয়েট চিরকুমারদের ভালোবাসা দিবস

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ১৮:১৩:২৯
রুয়েট চিরকুমারদের ভালোবাসা দিবস

রাবি সংবাদদাতা : ‘প্রলোভন দেখাবেন না প্লিজ। কারণ আমি চিরকুমার।’ দুই শতাধিক শিক্ষার্থীর টি-শার্টের সামনে লেখা এটা। ‘RUET-নারী আসক্তিমুক্ত, চিরতরুণ ও চরিত্রবান ভাইদের আশ্রয়ের শেষ স্থান।’ এমনটি লেখা রয়েছে টি-শার্টের সামনে। ১৪ ফেব্রুয়ারি সারা বিশ্ব যখন ভালোবাসায় মেতেছে ঠিক তখনই রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) অন্তত দুই শতাধিক শিক্ষার্থী এই টি-শার্ট পরে ক্যাম্পাসে শোভাযাত্রা করেছেন।

দিনটি সারা বিশ্বের মত আমাদের দেশেও পালিত হয়ে আসছে ১৯৯৪ সাল থেকে। দিনটিকে গোটা বিশ্বে ভালোবাসা দিবস হিসেবে জানলেও একে চিরকুমার দিবস হিসেবে ঘোষণা করেছেন ‘রুয়েট চিরকুমার সংঘ’ নামে একটি সংগঠন।

দিনটি উপলক্ষে শুক্রবার সকাল ৯টায় রুয়েটের শহীদ লে. সেলিম হলের সামনে থেকে ভালোবাসাবিরোধী একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে সেলিম হলের সামনে অবস্থিত রফিকের চায়ের দোকানের পাশে ‘রুয়েট চিরকুমার’ নামে একটি চত্বর উদ্বোধন করা হয়। রফিকের নিজ ইচ্ছায় তার দোকানের নাম পরিবর্তন করে ‘চিকুমার টি-স্টল’ রাখা হয়েছে। দোকানটির চায়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘চিরকুমার চা’।

গত বছরের ১০ এপ্রিল প্রথম যাত্রা শুরু করে সংগঠনটি। প্রথমে ছয় বন্ধু নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে চিরকুমার সংঘের সদস্য পাঁচ শতাধিক। ‘RUET চিরকুমার সংঘ’ নামে ফেসবুকে সংগঠনটির একটি ফ্যান পেজও রয়েছে। সেখানে তাদের দুই হাজারেরও বেশি সদস্য রয়েছে।

সংগঠনটির প্রতিষ্ঠাকালীন সদস্যদের একজন নূর মোহাম্মদের কাছে চিরকুমার সংঘ চালুর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘রুয়েটে যেহেতু মেয়েরা তুলনামূলক কম ভর্তি হয় তাই অনেক ছেলেই প্রেম করতে না পারায় হতাশায় ভোগেন। এই হতাশা কাটিয়ে ওঠতেই প্রথমে স্বপন, নিশান, মিলন, সৌরভ, নাজমুল ও আমি মিলে চালু করি রুয়েট চিরকুমার সংঘ। তবে ছয়জন নিয়ে সংগঠনটি যাত্রা শুরু করলেও দশ মাস না যেতেই সদস্য সংখ্যা পাঁচ শতাধিক কোটা পেরিয়ে গেছে।’

সংগঠনে কীভাবে সদস্য হতে হয়- জানতে চাইলে তিনি বলেন, ‘চাইলেই যে কেউ আমাদের সদস্য হতে পারেন। এখানে কোনো ফি লাগে না।’

সংগঠনটির মূলনীতি : আমরা রুয়েট চিরকুমার নট চিরকুমার। আমাদের সংঘে কোনো পদ নেই- এখানে সবাই সমান। আমাদের উদ্দেশ্য বাবা-মায়ের পাঠানো কষ্টার্জিত টাকায় লুতুপুত না খেলে পড়াশুনায় মন দেওয়া। জানি অনেক কটাক্ষ, বাধা, প্রলোভন, হুমকি আসবে কিন্তু আমরা থাকব অবিচল। এসো নবীন দলে দলে, রুয়েট চিরকুমার সংঘের ছায়াতলে।

(দ্য রিপোর্ট/এমএএ/এফএস/এসকে/সা/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর