thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

নায়ক জসিম

২০১৩ অক্টোবর ০৮ ১৩:০২:১১ ০০০০ 00 ০০ ০০:০০:০০
নায়ক জসিম
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : নায়ক জসিমের মৃত্যুবার্ষিকী ৮ অক্টোবর। মুক্তিযোদ্ধা অভিনেতা জসিম ১৯৯৮ সালের এই দিনে মস্তিষ্কে রক্তক্ষরণে মৃত্যুবরণ করেন। অভিনয় জীবনের শুরুটা ছিল ভিলেন চরিত্র দিয়ে। ক্রমে তিনি নায়ক হিসেবে জনপ্রিয় হয়ে উঠেন। তাকে ধরা হয় বাংলাদেশের অ্যাকশান ধারার চলচ্চিত্রের অন্যতম প্রবর্তক।

এই জনপ্রিয় নায়ককে খলনায়ক চরিত্রে প্রথম দেখা যায় আজমল হুদা মিঠুর ‘দোস্ত দুশমন’ (হিন্দি ‘শোলে’ ছবির রিমেক) চলচ্চিত্রে। তার অভিনয় দেখে গব্বর সিং চরিত্রে অভিনয়কারী আমজাদ খান প্রশংসা করেন। এরপর খলনায়ক হিসেবে 'বারুদ', 'আসামী হাজির', 'ওস্তাদ সাগরেদ', 'জনি', 'কুরবানী' প্রভৃতি চলচ্চিত্রে অভিনয় করেন।

আশির দশকে পরিচালক দেলোয়ার জাহান ঝন্টুর ‘সবুজ সাথী’ ছবিতে নায়ক চরিত্রে অভিনয় করে নতুনভাবে আলোড়ন তোলেন। সেখানে তিনি ও শাবানা ভাই-বোন চরিত্রে অভিনয় করেন। এরপর খুব দ্রুত জসিম দর্শকদের প্রিয় নায়কে পরিণত হন।

শাবানা ও ববিতার সাথে জুটিবদ্ধভাবে অভিনয় করে সফলতা পান জসিম। তিনি প্রায় দুই শতাধিক ছবিতে অভিনয় করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- দুশমন, গরীবের ওস্তাদ, টাইগার, জিদ্দী, স্বামী-স্ত্রীর যুদ্ধ, ভালোবাসার ঘর, স্বামী কেন আসামী ও মেয়েরাও মানুষ।

তার মৃত্যুর পর এফডিসির সবচেয়ে বড় ২নং ফ্লোরের নামকারণ করা হয় মুক্তিযোদ্ধা জসিম ফ্লোর।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর