thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ভবদহ জলাবদ্ধতা : স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার তাগিদ বিশেষজ্ঞদের

২০১৬ অক্টোবর ১৭ ২২:০৩:১০
ভবদহ জলাবদ্ধতা : স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার তাগিদ বিশেষজ্ঞদের

দ্য রিপোর্ট প্রতিবদেক : যশোরের ভবদহে জলাবদ্ধতায় নিদারুণ কষ্টে থাকা মানুষের দুর্ভোগের সমাধানে দ্রুত স্বল্পমেয়াদী পরিকল্পনার পাশাপাশি দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। জলাবদ্ধতার নেপথ্যে বেশ কয়েকটি কারণ চিহ্নিত করে তারা বলেছেন, এজন্য আশু নদীর পলি সরানোর উদ্যোগ নিতে হবে। সেক্ষেত্রে সমন্বিত পদক্ষেপ নেওয়া জরুরি।

সোমবার (১৭ অক্টোবর) দুপুরে রাজধানীর দৈনিক বাংলায় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি কার্যালয়ের কনফারেন্স রুমে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এসব বিষয় ওঠে আসে। ‘ভবদহ জলাবদ্ধতা : সমাধান ও করণীয়’-শীর্ষক এই বৈঠকের আয়োজন করে অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

গোলটেবিল আলোচনায় বক্তারা বলেন, ‘নদীতে পলি অপসারণে টিআরএম (টাইডার রিভার ম্যানেজমেন্ট) প্রয়োগ করতে হবে। তবে সঠিকভাবে টিআরএম বাস্তবায়ন করতে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রয়োজন। কারণ টিআরএম-এর সঠিক বাস্তবায়ন না হলে এটি মারাত্মক কুফলও আসতে পারে।’

যশোরের ভবদহ এলাকার প্রায় ৬টি উপজেলা, ৪৩ টি ইউনিয়ন, ৪৯০টি গ্রাম, ৮০ হাজার হেক্টর জমি এবং প্রায় ১০ লক্ষ মানুষ জলাবদ্ধতায় অমানবিক দুর্ভোগের শিকার। অবর্ননীয় এই দুর্ভোগ তাদের আর্থ-সামাজিক ভিত্তি ভেঙে দিয়ে সর্বশান্ত করে তুলেছে। পরিস্থিতি মোকাবেলায় করণীয় নির্ধারণে সামাজিক দায়বদ্ধতা থেকে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ান হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক প্রভাব চন্দ্র মল্লিক, দুর্যোগ ব্যবস্থাপনার অধিদপ্তরে পরিচালক মো. গিয়াস উদ্দিন, সেন্টার ফর ইনভায়রেনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিআইজিআইএস)-এর পরিচালক সুব্রত কুমার মন্ডল, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর অবসরপ্রাপ্ত চিফ ইঞ্জিনিয়ার শেখ নুরুল আলা, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর বিশেষ প্রতিনিধি এবং ঢাকাস্থ ভবদহ জলাবদ্ধতা নিরসন সমন্বয় কমিটির আহ্বায়ক মধুসূদন মন্ডল, ভবদহ জলাবদ্ধতা ও উপকূলীয় পলি ব্যবস্থাপনা বিষয়ক গবেষক মোহাম্মদ মাহির উদ্দিন, ‘ঢাকাস্থ ভবদহ জলাবদ্ধতা নিরসন সমন্বয় কমিটি’র সদস্য সচিব মোহাম্মদ জাহিদুর রহমান মিলন, আমরা অভয়নগরবাসী সংগঠনের সংগঠক মো. ইমরান গাজী।

এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন রাইজিংবিডি.কমের সম্পাদক মো. নওশের আলী এবং সমাপনী বক্তব্য রাখেন রাইজিংবিডির প্রকাশক মো. জাহিদ হোসেন। উপস্থিত ছিলেন রাইজিংবিডি.কমের নির্বাহী সম্পাদক তাপস রায়। বৈঠকে মুল প্রবন্ধ উপাস্থাপন করেন রাইজিংবিডির প্রধান প্রতিবেদক মো. হাসান মাহমুদ। অনুষ্ঠান উপাস্থাপন করেন রাইজিংবিডির সহকারি বার্তা সম্পাদক মো. রাসেল পারভেজ।

(দ্য রিপোর্ট/কেআই/এস/জেডটি/অক্টোবর ১৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর