thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

প্রাথমিকে বৃত্তি পেয়েছে ৫৪ হাজার ৪১২ জন

২০১৪ ফেব্রুয়ারি ১৬ ১২:৪৯:১৬
প্রাথমিকে বৃত্তি পেয়েছে ৫৪ হাজার ৪১২ জন

দ্য রিপোর্ট প্রতিবেদক : পঞ্চম শ্রেণীর ২০১৩ সালের প্রাথমিক বৃত্তির ফল ঘোষণা করা হয়েছে। প্রাথমিকে মোট বৃত্তি পেয়েছে ৫৪ হাজার ৪১২ শিক্ষার্থী। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের আলোকে বৃত্তির ফল ঘোষণা করা হয়েছে।

রবিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বৃত্তির ফল ঘোষণা করেন।

বৃত্তি বণ্টনের তথ্য তুলে ধরে মন্ত্রী বলেন, ‘ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ২১ হাজার ৯৭৮ জন বৃত্তি পেয়েছে। এর মধ্যে ১০ হাজার ৯৫৪ জন ছাত্র ও ১১ হাজার ২৪ জন ছাত্রী। সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩২ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ১৬ হাজার ২২৮ জন ও ১৬ হাজার ২০৬ জন ছাত্রী।’

প্রাথমিক বৃত্তির ফলাফল www.dpe.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

বৃত্তির কোটা ৫৫ হাজার হলেও ৫৮৮টি বৃত্তি কম দেওয়া হল কেন?- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন) মাহবুবুন নাহার জানান, বৃত্তির কোটার সঙ্গে মোট পরীক্ষার্থীর সংখ্যা ভাগ করে এ ভাগফলকে উপজেলা/থানার সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা দিয়ে গুণ করে বৃত্তি বণ্টন করা হয়। এ ক্ষেত্রে ফলাফল ভংগ্নাংশ আসে। তাই ৫৫ হাজার কোটা পূরণ করা যায় না।

বৃত্তিপ্রাপ্তদের অর্থের পরিমাণ বাড়ানোর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোস্তাফিজুর রহমান বলেন, ‘সরকারের আর্থিক সঙ্গতির একটি বিষয় আছে। আমরা দিন দিন অগ্রসর হচ্ছি। আশা করি, আগামীতে আমরা অর্থের পরিমাণ বাড়াতে পারব।’

ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতিমাসে ২০০ টাকা করে বছরে দুই হাজার ৪০০ টাকা ও সাধারণ কোটায় প্রতিমাসে ১৫০ টাকা করে বছরে এক হাজার ৮০০ টাকা পাবে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত তারা এ অর্থ পাবে। এ ছাড়া ৩ বছর পর্যন্ত প্রত্যেকে প্রতিবছর এককালীন ১৫০ টাকা করেও পেয়ে থাকে।

২০১৩ শিক্ষাবর্ষের প্রাথমিক সমাপনীর ফল গত ৩০ ডিসেম্বর প্রকাশ করা হয়। এবার প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৮ দশমিক ৫৮ ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ৮০ শতাংশ।

প্রাথমিকে মোট পরীক্ষার্থী অংশ নিয়েছে ২৫ লাখ ১৯ হাজার ৩২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৪ লাখ ৮৩ হাজার ১৪২ জন।

দুই পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৮ হাজার ২১৪ জন। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪০ হাজার ৯৬১ জন, অপরদিকে ইবতেদায়ীতে পেয়েছে ৭ হাজার ২৫৩ জন।

বনভোজনে গিয়ে শিক্ষার্থী নিহত হওয়ায় শোক প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, ‘আগামীকাল সোমবার দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরুর আগে জাতীয় সঙ্গীত গাওয়ার সময় নিহতদের জন্য দোয়া ও আত্মার মাগফেরাত কামনা করা হবে। এ ছাড়া আহতদের চিকিৎসার জন্য যতটুকু সহায়তা করা যায় আমরা করব।’

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা সচিব কাজী আখতার হোসেন, অতিরিক্ত সচিব এসএম আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমসি/সা/ফেব্রুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর