thereport24.com
ঢাকা, শনিবার, ১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৪ জিলকদ  ১৪৪৫

ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন

২০১৪ ফেব্রুয়ারি ১৮ ১৫:৩৫:০২
ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন

দ্য রিপোর্ট ডেস্ক : ত্বকের জন্য সানস্ক্রিন ব্যবহার করাকে অনেকেই বাহুল্য মনে করেন। তাদের কথা হলো আমাদের দেশের আবহাওয়ায় সানস্ক্রিনের দরকার নেই। এটি পশ্চিমাদের বিষয়।

এই আপত্তির জবাব দেওয়ার আগে জেনে নেওয়া যাক সানস্ক্রিনের উপকারিতা। সাধারণত সূর্যের অতিবেগুনী রশ্মির কারণে ত্বকের রঙে পরিবর্তন ঘটে। যেমন- বেশি রোদে ঘুরলে ত্বক পুড়ে যায়। এতে ত্বকে ছোপ ছোপ কালো দাগ পড়ে। অনেক সময় পোড়া চামড়া উঠে আসে- যা দেখতে বিশ্রী লাগে। এ ছাড়া সূর্যের অতিবেগুনী রশ্মি সরাসরি লাগলে ত্বকে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

সানস্ক্রিন ত্বককে শুধু সূর্যের অতিবেগুনী রশ্মি থেকেই রক্ষা করে না, একইসঙ্গে ত্বকের গভীরে ধুলাবালি প্রবেশেও বাধা দেয়। এর ব্যবহারে ত্বকের বলিরেখাও কমে যায়।

আমাদের দেশে এক সময় সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন আছে বলে মনে করা হতো না। কিন্তু আবহাওয়া ও লাইফ স্টাইলের পরিবর্তনের কারণে ত্বক অনেক স্পর্শকাতর হয়ে উঠেছে। তাই শীত-গ্রীষ্ম সব ঋতুতেই বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করা উচিত। আর পাহাড় কিংবা সমুদ্রে বেড়াতে গেলে অবশ্যই ব্যাগে সানস্ক্রিন নিতে ভুলবেন না।

বাজারে বিভিন্ন ব্রান্ডের সানস্ক্রিন পাওয়া যায়। তবে সানস্ক্রিন ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে আপনার ত্বকের ধরন বুঝে নিন। সূত্র : ওয়েবসাইট।

(দ্য রিপোর্ট/ কেএন/ডব্লিউএস/আরকে/ফেব্রুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর