thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

জাবির উপাচার্য প্যানেল নির্বাচন বৃহস্পতিবার!

২০১৪ ফেব্রুয়ারি ১৯ ১৬:৪৭:১৭
জাবির উপাচার্য প্যানেল নির্বাচন বৃহস্পতিবার!

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। অনুষ্ঠিতব্য নির্বাচনে শিক্ষকদের দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করবে।

বর্তমান প্রশাসনের দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত উপাচার্য এমএ মতিন, উপ-উপাচার্য অধ্যাপক আফসার আহমদের একটি এবং সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের পক্ষে আরেকটি প্যানেল নির্বাচনে অংশ নিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদের নির্দেশনা অনুযায়ী এ উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উপাচার্য প্যানেল নির্বাচনে যে সব শিক্ষক অংশ নিতে পারেন তাদের মধ্যে বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য এমএ মতিনের নাম বেশ গুরুত্বের সঙ্গে শোনা যাচ্ছে। বর্তমান প্রো-ভিসি (প্রশাসন) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমদ, আন্দোলনকারী ঐক্য ফোরামের আহ্বায়ক হানিফ আলীর নামও এ তালিকায় আছে। তাছাড়া পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নুরুল আলম যিনি গত উপাচার্য প্যানেল নির্বাচনে অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সঙ্গে দ্বৈতভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৩৮টি ভোট পেয়েছিলেন। এ ছাড়া সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আমির হোসেন এবং নৃবিজ্ঞান বিভাগের অভিজ্ঞ ও প্রভাবশালী আওয়ামীপন্থী অধ্যাপক ড. ফারজানা ইসলাম উপাচার্য প্যানেল নির্বাচনে অংশ নিতে পারেন।

ইতোমধ্যে ভিসি প্যানেল নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে প্যানেল নির্বাচনের রিটার্নিং অফিসার ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক জানিয়েছেন। নির্বাচনে বিজয়ী প্রথম তিনজনকে নিয়ে গঠিত প্যানেলের তালিকা মহামান্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তিনি পছন্দের একজনকে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেবেন।

তবে বিদ্যমান সিনেটে ৯০ ভাগ সিনেটরের মেয়াদ শেষ হওয়ায় এ নির্বাচন স্থগিতের দাবি জানিয়েছে ‘মুক্তিযুদ্ধ ও প্রগতিবাদী চেতনায় বিশ্বাসী শিক্ষকদের জোট’।

উল্লেখ্য, ড. এমএ মতিনকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়ার সময় বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩-এর ১১(১) ধারা অনুযায়ী বিদ্যমান সিনেট সদস্যদের দ্বারা বিশেষ সভা আহ্বান করে ৩০ দিনের মধ্যে উপাচার্য প্যানেল নির্বাচনের নির্দেশ দেন। রাষ্ট্রপতির নির্দেশ জারির ২৯ দিনের মাথায় এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/এএস/এপি/সা/ফেব্রুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর