thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

যে কোনো স্থান থেকে গতিবিধি পর্যবেক্ষণ

চালু হচ্ছে ‘ওয়েব-বেজড প্রিজন ভ্যান’

২০১৭ জানুয়ারি ১৮ ২১:১৩:০৪
চালু হচ্ছে ‘ওয়েব-বেজড প্রিজন ভ্যান’

দুর্ধর্ষ অপরাধীদের বহন বা স্থানান্তরে কারাগারের প্রিজন ভ্যানে যুক্ত হতে যাচ্ছে ‘ওয়েব-বেজড প্রিজন ভ্যান’ বা ওয়াই-ফাই হাইটেক প্রিজন ভ্যান। যেহেতু গাজীপুরের কাশিমপুরে হাই-সিকিউরিটি কারাগারে দুর্ধর্ষ বন্দীদের সংখ্যা বেশি, তাই তাদের বহন বা স্থানান্তরের জন্য এ ভ্যান বেশি ব্যবহার করা হবে।

কারা সূত্রে জানা যায়, বাংলাদেশ সেনাবাহিনীর অধীনে পরিচালিত গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে বেশ কয়েকদিন আগে দুই কোটি টাকা ব্যয়ে কারা অধিদফতরের জন্য দুটি হাইটেক প্রিজন ভ্যান কেনা হয়েছে। বন্দীদের বহন বা স্থানান্তরের সময় আধুনিক প্রযুক্তি সংবলিত এ প্রিজন ভ্যানে থাকা বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে দুর্ধর্ষ আসামি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের গতিবিধি পর্যবেক্ষণ করা সম্ভব হবে। এ সফটওয়্যারের সঙ্গে যুক্ত কারা-অধিদফতরের কর্মকর্তারা যে কোনো স্থান থেকে গাড়ির গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। এমনকি আধুনিক মোবাইল ফোনের মাধ্যমেও গতিবিধি নজরদারি করা যাবে। বিভিন্ন সময় বন্দীদের বহনের সময় অর্থের বিনিময়ে পরিবারের সঙ্গে তাদের সময় কাটানো অভিযোগ উঠে কারারক্ষীদের বিরুদ্ধে এবং ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি গাজীপুরের কারাগার থেকে ময়মনসিংহের একটি আদালতে হাজিরা দিতে যাওয়ার সময় ত্রিশালে জঙ্গি ছিনতাইয়ের মত ঘটনার তাৎক্ষণিক মোকাবেলায় আধুনিক প্রিজন ভ্যানের এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

কারাবন্দি জঙ্গি নেতা মাওলানা সাইদুর রহমান ও মুফতি জসীম উদ্দিন রাহমানীকে আদালতে নেওয়ার পথে ছিনতাইয়ের পরিকল্পনা করেছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআ'তুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। ময়মনসিংহের ত্রিশালে জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনার আদলেই তারা এ হামলা চালানোর ছক কষেছিল। রাজধানীর উত্তরা থেকে ২০১৫ সালের ২৭ জুলাই রাতে জেএমবির ভারপ্রাপ্ত আমিরসহ আটজনকে গ্রেফতারের পর এসব তথ্য জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গ্রেফতাররা হলেন— জেএমবির ভারপ্রাপ্ত আমির আবু তালহা মোহাম্মদ ফাহিম ওরফে পাখি, সিলেট বিভাগের সমন্বয়ক শফিকুল ইসলাম, ময়মনসিংহ জেলার সমন্বয়ক রুহুল আমিন, ময়মনসিংহ শহরের সমন্বয়ক ইমদাদুল হক, সংগঠনের প্রযুক্তি বিশেষজ্ঞ সাখাওয়াত উল্লাহ, গায়েরে এহসার সদস্য মোস্তফা, আলী আশরাফ রাজীব ও রফিক আহম্মেদ ওরফে রয়েল।

ওই সময় ডিবি আরও জানায়, গ্রেফতাররা জেএমবির শীর্ষ নেতা মাওলানা সাইদুর রহমান ও আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষ নেতা মুফতি জসীম উদ্দিনকে ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা করেছিল। কাশিমপুর কারাগার থেকে আদালতে নেওয়ার পথে এ হামলা চালানো হতো। এ জন্য উত্তরার একটি বাসায় বসে প্রস্তুতি নেয় তারা। জেএমবি জঙ্গিরা ময়মনসিংহের ভালুকা ও ত্রিশালে প্রশিক্ষণ নিয়েছে বলেও তথ্য মিলেছে। এ ছাড়া রাজশাহীর বাগমারা এলাকায় জেএমবির পুরনো অপারেশনের ভিডিও চিত্রও দেখানো হয়েছে। ত্রিশালে জঙ্গি ছিনতাইয়ের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একাধিক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। পুলিশের পক্ষ থেকে তাগাদাও দেওয়া হয়েছে।

কারা সূত্রে আরও জানা যায়, কাশিমপুর হাই-সিকিউরিটি কারাগারে জেএমবি, হরকাতুল জিহাদ, হিজবুত তাহরির, আনসারুল্লাহ বাংলাটিমসহ জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসী কয়েক হাজার বন্দী রয়েছে। কারা অভ্যন্তরে তাদের নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট জোরদার থাকলেও যখন তাদের এক জেলখানা থেকে অন্য জেলখানায় স্থানান্তর করা হয় অথবা আদালতে হাজিরা দেওয়া বা চিকিৎসার জন্য আনা-নেওয়া করা হয়; তখন পথিমধ্যের নিরাপত্তা ব্যবস্থার কথা মাথায় রেখে এ বিশেষ প্রিজন ভ্যান চালু করা হচ্ছে। গোয়েন্দা সংস্থার তদন্তে পথিমধ্যে দুর্ধর্ষ আসামিদের ছিনিয়ে নেওয়ার নানা পরিকল্পনার তথ্য উঠে এসেছে এবং বিশেষ করে গ্রেফতার বেশকিছু জঙ্গি সদস্যদের পরিকল্পনা ছিল তাদের নেতাদের পথিমধ্যে ছিনিয়ে নেওয়ার; যা কিনা তারা বিভিন্ন সময় গ্রেফতারের পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কাছে স্বীকার করেছে।

২০১৬ সালের ২৭ ডিসেম্বর সন্ধ্যায় রাজধানীর দারুস সালাম এলাকা থেকে জেএমবির সন্দেহভাজন পাঁচ সদস্য রিয়াজ ওরফে ইঞ্জিনিয়ার ওরফে রাকিব, আবু বিন সাঈম ওরফে বাপ্পি ওরফে অপু, কাজী আবদুল্লাহ আল ওসমান ওরফে আহসান, সোহাগ ওরফে চেয়ারম্যান ও মামুন ওরফে হিমেলকে গ্রেফতার করে পুলিশ। ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যানে হামলা করে ফাঁসির আসামি জঙ্গি নেতাকে যেভাবে ছিনিয়ে নেওয়া হয়েছিল, একইভাবে আরেকটি হামলার পরিকল্পনা করেছিল তারাও।

ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানান, গ্রেফতারদের কাছ থেকে ৩০ কেজি বিভিন্ন প্রকার তরল এবং পাউডার জাতীয় বিস্ফোরক পদার্থ, বোমা তৈরির সরঞ্জামসহ যন্ত্রপাতি উদ্ধার করা হয়। জঙ্গিরা আবার সংগঠিত হওয়ার লক্ষ্য নিয়ে এগুচ্ছে। সেই লক্ষ্য পূরণের জন্য তাদের আরও অর্থ, অস্ত্র ও জনবল প্রয়োজন। তারা চেষ্টা করছে দলকে পুনর্গঠন করতে। সে জন্য তারা চেয়েছিল প্রিজন ভ্যান থেকে তাদের জেলে থাকা নেতাদের ছিনিয়ে নেবে। তাদের কিছু নেতাদের আগের কায়দায় ত্রিশালের প্রিজন ভ্যান স্টাইলে ছিনিয়ে নেওয়া যায়, তাদের এ পরিকল্পনা ছিল বলে কেউ কেউ স্বীকার করেছে।

কারা অতিরিক্ত মহাপরিদর্শক (অ্যাডিশনাল আইজি প্রিজন) কর্নেল ইকবাল হাসান দ্য রিপোর্টকে জানান, দুর্ধর্ষ কারাবন্দীদের এক জেলখানা থেকে অন্য জেলখানা স্থানান্তর অথবা আদালতে হাজিরা দিতে বহনের জন্য ‘ওয়েব বেজড প্রিজন ভ্যান’ চালু করা হচ্ছে। কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে ১৯ জানুয়ারি বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিশেষায়িত প্রিজন ভ্যানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/এনআই/জানুয়ারি ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর