thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

একুশে গ্রন্থমেলায় সাংবাদিকদের অধিকার বিষয়ক বই

২০১৭ ফেব্রুয়ারি ০৯ ১৭:০০:৪৯
একুশে গ্রন্থমেলায় সাংবাদিকদের অধিকার বিষয়ক বই

দ্য রিপোর্ট ডেস্ক : সাংবাদিকদের অধিকার বিষয়ক প্রথম বই ‘রাইট টু প্রেস’ এখন অমর একুশে গ্রন্থমেলায়।

সাংবাদিক ও আইনজীবী মিয়া হোসেনের লেখা বইটি প্রকাশ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘প্রতিভা প্রকাশ’। বইটির মূল্য ১৬০ টাকা। বিক্রি হচ্ছে ১২০ টাকায়। প্রতিভা প্রকাশের ২০১ ও ২০২ নাম্বার স্টলে এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩ নাম্বার স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

বইটি উৎসর্গ করা হয়েছে সাংবাদিকতার জন্য জীবন উৎসর্গকারী সাগর সরওয়ার ও মেহেরুন রুনী এবং সত্য প্রকাশে লড়াই করে যাওয়া সাংবাদিকদের।

সাংবাদিকগণ সকলের অধিকার প্রতিষ্ঠায় রাত-দিন কাজ করে যাচ্ছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য তাদের অধিকার আদায়ের জন্য কেউ কথা বলে না। এমনকি সাংবাদিকদের অধিকারের জন্য একটি স্বতন্ত্র আইনও নেই। শ্রম আইনের মাধ্যমে তাদের বেতনভাতার বিষয়টি নির্ধারিত হয়ে থাকে।

বর্তমানে ২০১৩ সালে অষ্টম ওয়েজবোর্ড ঘোষিত বেতনভাতার হার চলমান রয়েছে। আর সেটিও সকল প্রতিষ্ঠানে বাস্তবায়ন করা হয়নি। বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকগণ সাংবাদিকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করেন। আর এ অধিকার আদায়ের জন্য কেউ চেষ্টাও করেননি।

বাংলাদেশের সংবিধান ও শ্রম আইনসহ বিদ্যমান বিভিন্ন আইনে সাংবাদিকতার জন্য যেসব অধিকার রয়েছে এসব বিষয়ে ধারা উল্লেখ করে এই বইটিতে বিস্তারিত তুলে ধরা হয়েছে। আর অষ্টম ওয়েজবোর্ডের আলোকে একজন সাংবাদিকের বেতনভাতার পরিমাণ কত তাও হিসেব করে উল্লেখ করা হয়েছে। প্রাপ্ত ছুটি ও প্রয়োজনীয় অধিকার থেকে বঞ্চিত হলে কীভাবে তার প্রতিকার পাওয়া যায়, সে বিষয়টিও আইনের আলোকে উপস্থাপন করা হয়েছে।

রিপোর্ট প্রকাশের কারণে সংক্ষুব্ধ ব্যক্তিরা সাংবাদিক ও গণমাধ্যমের বিরুদ্ধে মামলা দায়ের করে থাকে। এসব মামলা কীভাবে মোকাবেলা করতে হবে, সে সব পন্থাও বইটিতে আলোচনা করা হয়েছে। সর্বোপরি একজন সংবাদকর্মীর জন্য বইটির প্রয়োজনীয়তা অপরিসীম। এ ধরনের বই বাংলাদেশে এটিই প্রথম। আশা করি ভবিষ্যতে গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে এ ধরনের বই আরো উপহার দিতে পারবো।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এপি/ফেব্রুয়ারি ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর