thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

‘কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে’

২০১৪ ফেব্রুয়ারি ২২ ১৭:০৬:২২
‘কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বর্তমানে কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থী ও অভিভাবকদের আগ্রহ বহুগুণ বৃদ্ধি পেয়েছে বলেও জানান তিনি।

রাজধানীর মিরপুরে আইএসটিটি শিক্ষা কমপ্লেক্সে ইনস্টিটিউট অব সায়েন্স, ট্রেড অ্যান্ড টেকনোলজির (আইএসটিটি) স্থাপত্য নকশা উন্মোচন, স্নাতক সমাপনী, ওরিয়েন্টেশন ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে শনিবার প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।

দেশের মানুষকে মানবসম্পদে পরিণত করতে হবে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, ‘আগে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা-প্রশিক্ষণকে অবহেলার চোখে দেখা হতো। এ সব শিক্ষার্থীকে সামাজিকভাবেও অবমূল্যায়ন করা হতো। আজ এ শিক্ষায় মেধাবী শিক্ষার্থীরা ঢুকছে। ভর্তিতে প্রবল প্রতিযোগিতার মুখোমুখি হতে হচ্ছে। সিলেবাস আধুনিকায়ন করা হয়েছে। ছাত্রাবস্থায়ই অনেকের চাকরির প্রস্তাব চলে আসে, পাস করে কেউ বেকার থাকে না।’

দেশের প্রায় এক কোটি মানুষ বিদেশে কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘বিএ বা এমএ পাস অনেক অদক্ষ বাংলাদেশি বিদেশে দক্ষ শ্রমিকদের তুলনায় অর্ধেক বা তার চেয়েও কম বেতন পায়। এ জন্য কারিগরি শিক্ষায় সংশ্লিষ্ট সকলকে গুরুত্ব দিতে হবে।’

অনুষ্ঠানে অ্যাডভান্সড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের (এডব্লিউএফ) বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদের সভাপতিত্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুল কাশেম, আইএসটিটি’র নির্বাহী পরিচালক ও অধ্যক্ষ অধ্যাপক গাজী এম এ সালাম প্রমুখ বক্তৃতা রাখেন।

(দ্য রিপোর্ট/এসআর/এসকে/এএইচ/ফেব্রুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর