thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

নাট্যমেলার সমাপনী আয়োজনে চমক

২০১৭ মার্চ ১৬ ১৩:০০:১৪
নাট্যমেলার সমাপনী আয়োজনে চমক

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলার সমাপনী দিন ১৮ মার্চ সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালায় ‘প্রাঙ্গণেমোর যুবরাজ পদক’ সেরা নাটক ২০১৬ ঘোষণা ও প্রদান করা হবে। প্রাঙ্গণেমোর নাট্যদল এ বছর থেকেই সৃজনশীল নির্দেশক ও অভিনেতা খালেদ খান যুবরাজের স্মরণে এ পদক প্রদান করছে।

২০১৬ সালে মঞ্চে আসা ৪৪টি নতুন নাটক থেকে প্রাঙ্গণেমোর জুড়িবোর্ড এ পদকের জন্য ৩টি নতুন নাটক মনোনীত করেছেন। নাটক ৩টি হচ্ছে আরণ্যক নাট্যদলের ‘দি জুবলী হোটেল’, বটতলা’র ‘ক্রাচের কর্নেল’ এবং বির্বতন যশোরের ‘মাতব্রিং’। এই ৩টি নাট্যদল থেকে একটি নাটককে বছরের সেরা নাটক নির্বাচন করে সেই দলকে ‘প্রাঙ্গণেমোর যুবরাজ পদক’ প্রদান করা হবে।

একই দিন পদক প্রদানের পর সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে ভারতের কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের নাটক নূরলদীনের সারাজীবন। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের বিখ্যাত এই নাটকটি নির্দেশনা দিয়েছেন কিশোর সেনগুপ্ত।

নাটক শেষে রয়েছে সবার জন্য উন্মুক্ত চমকপ্রদ সমাপনী অনুষ্ঠান। এবারের নাট্যমেলার মূল স্লোগান ছিলো ‘তোমরা যেখানে সাধ চলে যাও, আমি এই বাংলার পারে রয়ে যাব’।

বাংলাদেশের প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোরের এবারের নাট্যমেলার আয়োজন ছিলো ৭ম-বারের মতো। ১০ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে ‘প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলা ২০১৭’ উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এবং ভারতীয় দূতাবাসের হাই কমিশনার হর্ষ বর্ধন স্প্রিংলা।

১০ থেকে ১৮ মার্চ পর্যন্ত ৯ দিনব্যাপী এ নাট্যমেলায় অংশ নিচ্ছে ভারতের ৪টি এবং বাংলাদেশের ৫টি নাট্যদলের নাটক। ভারতের নাটকগুলো হচ্ছে কলকাতার সংসৃতি নাট্যদলের ব্রেন, নিভা আর্টস-এর ওরা আট জন, কল্যাণীর কল্যাণী নাট্যচর্চা কেন্দ্র’র নূরলদীনের সারাজীবন ও দিল্লির বাংলা নাটকের দল গ্রীনরুম থিয়েটারের অসুখ।

বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে লোকনাট্যদলের কঞ্জুস, সুবচন নাট্য সংসদের প্রণয় যমুনা, নাগরিক নাট্যাঙ্গণের গহর বাদশা ও বানেছা পরী, থিয়েটার আর্ট ইউনিটের মর্ষকাম এবং আয়োজক দল প্রাঙ্গণেমোরের আমি ও রবীন্দ্রনাথ।

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/মার্চ ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর