thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

‘ধনী লোকের সেবার জন্য আইন পেশায় আসা উচিত নয়’

২০১৭ মার্চ ২৭ ২২:০৩:১১
‘ধনী লোকের সেবার জন্য আইন পেশায় আসা উচিত নয়’

ঢাবি প্রতিনিধি : সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন বলেছেন, ‘শুধু ধনী লোকের সেবা করার জন্য নিজেকে প্রস্তুত করা ঠিক নয়। এই মন-মানসিকতা নিয়ে আইনজীবী পেশায় আশা উচিত নয়। আইনজীবী পেশার মাধ্যমে মানুষের সেবা করার, অসহায় মানুষের পাশে দাঁড়ানোর, গরীব মানুষকে সহযোগিতা করতে হবে।’

সোমবার (২৭ মার্চ) বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার রুমে আয়োজিত ‘ক্লিনিকাল লিগ্যাল এডুকেশন : লয়্যারস সার্ভিং দ্য কমিউনিটি’ জাতীয় কনফারেন্সে তিনি এ কথা বলেন। বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিস এই সেমিনারের আয়োজন করে।

আইনজীবীদের উদ্দেশ্য করে তিনি বলেন, টাকা-পয়সা আয়ের জন্য অনেক রকমের ব্যবসা করা যায়, আইনের পেশায় আসবেন না। টাকা-পয়সা আয়ের জন্য আইনের পেশাকে চিহ্নিত করবেন না।

স্বাধীনতা বিষয়ে ইতিবাচক চিন্তার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘অনেকে বলেন স্বাধীনতার ৪৬ বছরে স্বাধীনতার বাস্তবায়ন হলো না। আপনারা ইতিবাচকভাবে চিন্তা করুন। স্বাধীনতা আমাদের এক নম্বার স্বপ্ন ছিলো, সেটা পূরণ হয়েছে। বাকিগুলোও হয়ে যাবে। স্বাধীনতার সুফল পাওয়ার জন্য আমাদের অনেক কিছু করণীয় আছে। আমরা যা পেয়েছি সেটা কাজে লাগানো এবং যেটা পাইনি সেটা সম্মিলিতভাবে সংবিধান সম্মতভাবে গণতান্ত্রিকভাবে সেগুলো করতে হবে।

সেমিনার প্রায় ৬টি সেশনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীরা আইন পেশায় যাওয়ার পূর্বে মুট কোর্টের মাধ্যমে কীভাবে বাস্তব অভিজ্ঞতা নিতে পারে সে ব্যাপারে আলোচনা করা হয়।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এ সময় তারা বিভিন্ন প্যানেল ডিসকাশনে অংশগ্রহণ করেন।

আয়োজিত সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিল এর হিউমান রাইটস এন্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জহিরুল ইসলাম খান, আন্তর্জাতিক ট্রাইব্যুনালের সাবেক বিচারক নিজামুল হক, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপি/মার্চ ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর