thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

৯ বছরের মেয়েকেও রড দিয়ে পেটালো গো-রক্ষকরা

২০১৭ এপ্রিল ২৩ ১০:০৯:০৫
৯ বছরের মেয়েকেও রড দিয়ে পেটালো গো-রক্ষকরা

দ্য রিপোর্ট ডেস্ক : গো-রক্ষকদের উগ্রবাদী ‘তাণ্ডব’ থামার নাম নিচ্ছে না ভারতে। এ বার তাদের হাত থেকে রেহাই পেল না ন’বছরের শিশুও। শনিবার (২২ এপ্রিল) জম্মু-কাশ্মীরের রিয়াসি জেলায় এক যাযাবর পরিবারকে স্থানীয় কিছু গো-রক্ষক বেধড়ক মারধর করে বলে অভিযোগ উঠেছে। হামলায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি ওই পরিবারের ন’বছরের মেয়ে শাম্মি।

চিকিৎসকেরা জানিয়েছেন, তার শরীরের কিছু অংশের বেশ কয়েকটি হাড় ভেঙে গেছে। কালকের হামলার পর থেকে নিখোঁজ ওই পরিবারের এক দশ বছরের একটি ছেলেও।

ঘটনাটি ঘটেছে শনিবার সন্ধ্যার। তালওয়ারা এলাকা দিয়ে যাচ্ছিল যাযাবর পরিবারটি। তাদের সঙ্গে ছিল ১৬টি গরু, কিছু ছাগল ও ভেড়া। জম্মুর হিমালয় ঘেরা পার্বত্য এলাকায় এই ধরনের যাযাবর পরিবার মাঝে মধ্যেই এক জায়গা থেকে আর এক জায়গা সফর করে থাকে। মাঝ রাস্তায় তাদের পথ আটকায় গো-রক্ষকদের একটি দল। ওই পরিবারের সঙ্গে গরু আছে দেখে লোহার র়ড দিয়ে বেধড়ক মারধর করা হয় তাদের।

নাসিম বেগম নামে ওই পরিবারের এক সদস্য বললেন, ‘আমাদের সবাইকে মেরে ফেলে নদীতে ভাসিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল ওদের। আমাদের সঙ্গে থাকা সব গরু-ছাগল ওরা কেড়ে নিয়েছে। বয়স্ক লোকদেরও ছাড়েনি। বাড়ির একটা দশ বছরের ছেলে নিখোঁজ। ও কোথায় আছে, বেঁচে আছে কি না, কিছুই জানি না।’ কোনো মতে গো-রক্ষকদের নাগাল ছাড়িয়ে ওই পরিবারের লোকজন পালিয়ে প্রাণ বাঁচান।

পুলিশ জানিয়েছে, এই ঘটনায় এফআইআর দায়ের করা হয়েছে। পাঁচ জনকে চিহ্নিত করা গেলেও এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি।

রাজ্যের পুলিশপ্রধান এস পি বৈদ্য বলেন, ‘অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। কেউ ছাড় পাবে না।’ উধমপুরের ডিআইজি ঘটনাস্থলে যাবেন বলেও জানান তিনি।

জম্মু-কাশ্মীরে এই ঘটনার মধ্যেই উত্তরপ্রদেশের গো-রক্ষকদের আজ কড়া বার্তা দিয়েছেন সে রাজ্যের নয়া পুলিশপ্রধান সুলখান সিংহ। জাভেদ আহমেদের জায়গায় আজই দায়িত্ব নিয়েছেন সিংহ। তার কয়েক মিনিটের মাথায় সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, ‘গো-রক্ষক বা নীতি পুলিশের নামে যথেচ্ছাচার সহ্য করা হবে না। এটা মুখ্যমন্ত্রীর নির্দেশ।’

গত সপ্তাহেই রাজ্যের পশ্চিম ভাগে বসবাসকারী কাশ্মীরীদের উত্তরপ্রদেশ ছেড়ে যাওয়ার হুমকি দিয়েছিল একটি দল। উত্তরপ্রদেশে থাকলে ওই কাশ্মীরীদের তার ফল ভুগতে হবে বলেও হুমকি দিয়েছিল তারা। নাম করেই আজ গো-রক্ষকদের বার্তা দিয়েছেন সিংহ। সাধারণ মানুষের উদ্দেশে বলেছেন, ‘কোনো অত্যাচার মুখ বুজে সহ্য করবেন না। পুলিশে খবর দিন। চিন্তা নেই, অভিযোগকারীর নাম আমরা প্রকাশ করব না।’

তবে শুধু গো-রক্ষকদেরই নয়, রাজ্যে কোনো রকম বিশৃঙ্খলাই বরদাস্ত করা হবে না বলে আজ বার্তা দিয়েছেন পুলিশ প্রধান। কোনো রাজনৈতিক দলের রং না দেখে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছেন বলেও জানিয়েছেন সিংহ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/এপ্রিল ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর