thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে হার্ট অ্যাটাকের ইনজেকশন বিনামূল্যে

২০১৭ মে ১৮ ২০:২৮:০০
জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে হার্ট অ্যাটাকের ইনজেকশন বিনামূল্যে

দ্য রিপোর্ট ডেস্ক : কারো হার্ট অ্যাটাকের পর ধমনীতে জমাট রক্ত গলিয়ে দিতে বিশেষ ইনজেকশন দিতে হয় যার নাম স্ট্রেপটোকাইনেজ। হার্ট অ্যটাকের কারণে জমাটবদ্ধ রক্ত তরল করে রক্ত চলাচল স্বাভাবিক করে হার্টকে সচল করতে এটি বেশ কার্যকর। হার্ট অ্যাটাকের পর শিরাপথে স্ট্রেপটোকাইনেজ যত দ্রুত দেয়া সম্ভব হবে রোগীর হার্টের পেশী ক্ষতি হওয়া থেকে তত রক্ষা পাবে। আগে এই ওষুধ বাইরে থেকে ৫/৬ হাজার টাকায় কিনতে হলেও এখন থেকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে (এনআইসিভিডি) হার্ট অ্যাটাকের রোগীরা বিনামূল্যে পাচ্ছেন জরুরী জীবন রক্ষাকারী এই ওষুধ।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক আফজালুর রহমান জানান, জরুরী পরিস্থিতিতে এ ইনজেকশনটি মধ্যবিত্ত ও উচ্চবিত্তরা কিনতে পারলেও গরিব ও অসহায় রোগীদের জন্য ছিলো বিরাট বোঝা। মূলত তাঁদের কথা বিবেচনা করে হাসপাতালের নিজস্ব বরাদ্দ থেকে সম্প্রতি কেনা হয়েছে এই ওষুধ।

তিনি আরও জানান, হাসপাতালের ভেতরে বিনামূল্যে এটি প্রয়োগ করতে প্রয়োজনীয় আদেশ জারি করে বলা হয়েছে, এখন থেকে কোনো নার্স বা চিকিৎসক রোগীদের দিয়ে বাইরে থেকে এটি কিনে আনার পরামর্শ দিলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

তিনি জানান, হার্টের রোগীদের উন্নত সেবা দিতে ও বিড়ম্বনা কমাতে গত জানুয়ারিতে পরিচালক হিসেবে দায়িত্ব নেবার এক সপ্তাহের মধ্যেই জরুরী বিভাগে ইকোকার্ডিওগ্রাম মেশিন স্থাপন করা হয়েছে। পাশাপাশি ইসিজি, কার্ডিয়াক মনিটর, ডি-ফেব্রিলেটর ইত্যাদি যন্ত্র বসিয়ে জরুরী বিভাগকে একটা মিনি সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) পরিণত করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এমকে/এনআই/মে ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর