thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

মুশফিক-সাব্বিরের ব্যাটে দিনশেষে স্বস্তি

২০১৭ সেপ্টেম্বর ০৪ ১৬:৪৯:৩৩ ২০১৭ সেপ্টেম্বর ০৪ ১৭:২০:০০
মুশফিক-সাব্বিরের ব্যাটে দিনশেষে স্বস্তি

দ্য রিপোর্ট ডেস্ক : সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি। দলীয় ১১৭ রানে ৫ উইকেট হারিয়ে চাপের মুখে পড়েছিল স্বাগতিকরা। বাংলাদেশের সংগ্রহ ২০০ পেরুবে কিনা তেমন শঙ্কাও জেগেছিল। তবে অধিনায়ক মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের ব্যাটে সেই শঙ্কা কাটিয়েছে বাংলাদেশ। এই দুই ব্যাটসম্যানের ১০৫ রানের জুটির ওপর ভর করে প্রথম ইনিংসে বড় সংগ্রহের দিকেই এগুচ্ছে মুশফিকবাহিনী। দিনেশেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২৫৩ রান।

সাব্বির অবশ্য ব্যক্তিগত ৬৬ রানে আউট হয়ে সাজঘরে ফিরে গেছেন। তবে অধিনায়ক মুশফিক এক প্রান্ত আগলে রেখেছেন; অপরাজিত রয়েছেন ব্যক্তিগত ৬২ রানে।

এর আগে সকালে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুশফিক। সিরিজের প্রথম টেস্টে দারুণ এক জয় ছিনিয়ে নিয়েছিল বাংলাদেশের ক্রিকেটাররা। যা ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম কোনো টেস্ট জয়ের ইতিহাস। সোমবার (৪ সেপ্টেম্বর) তাই প্রথমবারের মতো অস্ট্রেলিয়ানদের হোয়াইটওয়াশ করার স্বপ্ন নিয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের মাঠে নামে টাইগাররা। কিন্তু শুরুটা ভালো হয়নি তাদের।

প্রথম ব্যাটসম্যান হিসেবে এদিন আউট হয়ে ফিরে গেছেন তামিম ইকবাল। দলের রান তখন ১৩। অসি স্পিনার নাথান লায়নের বলে লেগবিফোর হয়ে ফিরে যান টাইগার ওপেনার। প্রথম টেস্টের উভয় ইনিংসে হাফ সেঞ্চুরি করা তামিম আউট হন ৯ রান করে। এরপর আউট হন তিন নম্বরে ব্যাট করতে নামা ইমরুল কায়েস। তবে তাকেও ফিরিয়ে দেন লায়ন। দলীয় ২১ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ।

এরপর ৪৯ রানের জুটি বেঁধে ম্যাচে বাংলাদেশের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করে চলছিলেন সৌম্য-মুমিনুল। কিন্তু দলীয় ৭০ রানে নাথান লায়নের তৃতীয় শিকার হয়ে ফিরে যান ৩৩ রান করা সৌম্য সরকার। পরবর্তীতে দলীয় ৮৫ রানে মুমিনুল ও ১১৭ রানে সাকিব আল হাসান ফিরে গেলে চাপে পড়ে বাংলাদেশ। সেই অবস্থা থেকে দলকে সম্মানজনক স্কোর গড়ার পথে টেনে নিতে শুরু করেন মুশফিক ও সাব্বির।

দু’জনে মিলে দারুণ ব্যাটিংয়ে ১০৫ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৬৬ রানে লায়নের পঞ্চম শিকারে পরিণত হন সাব্বির। ক্রিজে মুশফিকের সঙ্গে যোগ দেন নাসির হোসেন। দু’জনে মিলে ৩১ রানের জুটি গড়ে দিন শেষ করেন।

(দ্য রিপোর্ট/জেডটি/সেপ্টেম্বর ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর