thereport24.com
ঢাকা, বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১,  ১৯ জিলহজ ১৪৪৫

নির্বাচন পর্যবেক্ষণের জন্য নিবন্ধিত হয়েছেন ১৮৮ বিদেশি পর্যবেক্ষক

২০১৮ ডিসেম্বর ২৮ ১১:০৫:০৬
নির্বাচন পর্যবেক্ষণের জন্য নিবন্ধিত হয়েছেন ১৮৮ বিদেশি পর্যবেক্ষক

দ্য রিপোর্ট ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য নিবন্ধিত হয়েছেন ৯টি আন্তর্জাতিক সংস্থা এবং ১২টি বিদেশি মিশনের ১৮৮ জন বিদেশি পর্যবেক্ষক ও বিভিন্ন দেশের ৫৬ জন সাংবাদিক। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইউরোপীয় ইউনিয়ন, কমনওয়েলথ, ওআইসি, ফোরাম অফ ইলেকশন কমিশন ম্যানেজমেন্ট অফ সাউথ এশিয়া, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটোরাল সিস্টেমস, ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনাল, দ্বিপেন্দ্র ক্যান্ডেল ইনিশিটিয়েটিভ এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন থেকে পর্যবেক্ষক পাঠানোর কথা আছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বিদেশি মিশনের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, গ্রিস, আয়ারল্যান্ড, জাপান, ফ্রান্স, জার্মানি, কানাডা, সুইজারল্যান্ড, ডেনমার্ক নির্বাচন পর্যবেক্ষণের কথা জানিয়েছে। এ তালিকায় আরও কয়েকটি মিশন থাকতে পারে।

এছাড়া অস্ট্রেলিয়া, ভুটান, কানাডা, ভারত, যুক্তরাষ্ট্র, সামোয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, নাইজেরিয়া, নেপাল, শ্রীলঙ্কা, প্যালেস্টাইন, ফিলিপাইনসহ আরও কিছু দেশ থেকে পর্যবেক্ষকরা আসবেন বলে আশা করা হচ্ছে।

এদের বাইরে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের ৫৬ জন বিদেশি সাংবাদিক নির্বাচন কাভার করার জন্য বাংলাদেশে আসার কথা আছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে তাদের অনেকেই বাংলাদেশে চলে এসেছেন বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নির্বাচন কাভার করতে আসা সংবাদ মাধ্যমগুলো হচ্ছে বিবিসি, ক্যাবল নিউজ ইন্টারন্যাশনাল, ডয়েচে ভেলে, এনএইচকে, ইউমোরি সিমবান, এএফপি, এপি, নিউজ এজেন্সি, আল জাজিরা, জার্মান টিভি, টিভি টুডে নেটওয়ার্ক, নিউ ইয়র্ক টাইমস, লে মন্ডে, দি ইকোনোমিস্ট, জি নিউজ, কিয়োডো নিউজ, টাইমস অফ ইন্ডিয়া, দ্য হিন্দু, ন্যাশনাল পাবলিক রেডিও (যুক্তরাষ্ট্র), স্ট্যাটেজিক নিউজ, ফ্রন্টলাইন, দি উইক ইত্যাদি।

(দ্য রিপোর্ট/এমএসআর/ডিসেম্বর ২৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর