thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

সংরক্ষিত আসন

আ. লীগের সহস্রাধিক মনোনয়ন ফরম বিক্রি

২০১৯ জানুয়ারি ১৬ ২৩:৩৫:০৬
আ. লীগের সহস্রাধিক মনোনয়ন ফরম বিক্রি

দ্য রিপোর্ট প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে দলীয় মনোনয়ন পেতে দ্বিতীয় দিন শেষে এখন পর্যন্ত ১০৫৭ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আর জমা পড়েছে ৩৩০টি ফরম।

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

দীর্ঘদিনের রাজনৈতিক ক্যারিয়ার এবং দলের জন্য যাদের ত্যাগ রয়েছে এমন নারী রাজনৈতিক কর্মীরা যেমন মনোনয়ন ফরম কিনছেন পাশাপাশি পিছিয়ে নেই অভিনয় শিল্পীরাও। মৌসুমী, অরুণা বিশ্বাস, তারিন, শমী কায়সার, রোকেয়া প্রাচীর মতো অভিনেত্রীরা সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে ফরম সংগ্রহ করেছেন।

তবে তারকাদের চেয়ে দীর্ঘদিনের ত্যাগী কর্মীরা অগ্রাধীকার পাবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, শেষ পর্যন্ত কারা মনোনয়ন পাবেন তা নির্ধারণে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ওই সভায় ৪৩ আসনে প্রার্থী চূড়ান্ত হবে।

এর আগে মঙ্গলবার মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়া শুরু করে আওয়ামী লীগ। ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া কার্যক্রম উদ্বোধন করেন ওবায়দুল কাদের। শুরুর দিন ৬২৪টি মনোনয়ন ফরম বিক্রির পর দ্বিতীয় দিন বুধবার বিক্রি হয়েছে ৪৩৩টি মানোনয়ন ফরম।

এ থেকে এখন পর্যন্ত দলীয় তহবিলে জমা পড়েছে তিন কোটি ১৭ লাখ ১০ হাজার টাকা।

একাদশ জাতীয় সংসদে ২৫৭টি আসনে জয় পায় আওয়ামী লীগ। মোট ৫০ সংরক্ষিত মহিলা সংসদীয় আসন। প্রতি ৬ আসনে ১ জন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য পেয়ে থাকে সংসদে প্রতিনিধিত্ব করা দলগুলো। সেই হিসাবে আওয়ামী লীগ ৪৩টি সংরক্ষিত মহিলা সংসদ সদস্য মনোনিত করার সুযোগ পাচ্ছে।

সেই গাণিতিক হিসাবে জাতীয় পার্টি ৪টি আসন পাচ্ছে। মহাজোটের আর কোন দল ৬টির বেশি আসন না পাওয়ায় কোন দল এককভাবে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন দেওয়ার সুযোগ পাচ্ছে না।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়ার এ কার্যক্রম ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বলে দপ্তর থেকে জানানো হয়েছে।

১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত মহিলা আসনের জন্য তফসিল ঘোষণার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

(দ্য রিপোর্ট/একেএমএম/জানুয়ারি ১৬,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর