thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

কেটেছে শৈত্যপ্রবাহ, তবে...

২০১৯ ডিসেম্বর ২১ ১৭:২৮:৩৮
কেটেছে শৈত্যপ্রবাহ, তবে...

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের উত্তরাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ কেটে গেছে। তবে সারাদেশে শীতের পরিস্থিতির তেমন একটা উন্নতি হয়নি। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টায় নাগাদ রাত ও দিনের তাপমাত্রা বৃদ্ধি পাবে।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। শনিবার সকালে ঢাকায় বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল ৯৯ শতাংশ। বাতাস উত্তর-উত্তর/পশ্চিম দিকে বইছে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে।

এই অবস্থায় রোববার সকাল ৯টা নাগাদ আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। প্রায় অপরিবর্তিত থাকবে দিন ও রাতের তাপমাত্রা। আর মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও ঘন কুয়াশা পড়বে।

এদিকে শনিবার সকাল ৬টা থেকে আগের ২৪ ঘণ্টার হিসেব দিয়ে আবহাওয়া অধিদফতর জানাচ্ছে, শুক্রবার সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ২৬ ডিগ্রি সেলসিয়াস। আর সবচেয়ে কম তাপমাত্রা শুক্রবার দিনগত রাতে রেকর্ড করা হয়েছে ফরিদপুরে, ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে এখানে সর্বোচ্চ ও সর্বনিন্ম তাপমাত্রার পার্থক্য বেশি হওয়ায় শীত তেমন কাঁপাতে পারেনি।

ঢাকার রেকর্ড বলছে, তাপমাত্রা আগের চেয়ে আর এক ডিগ্রি কমে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। তবে সর্বোচ্চ ও সর্বনিন্ম তাপমাত্রার পার্থক্য বাড়ায় শীতের অনুভূতির দিক কিছুটা কমেছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ কেটে গেলেও বেড়েছে শীতের অনুভূতি। রংপুর, দিনাজপুর, ডিমলা, রাজারহাটের সর্বোচ্চ ও সর্বনিন্ম তাপামাত্রার পার্থক্য কমে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে এসেছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ২১,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর