thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

প্রধানমন্ত্রীর আজকের ব্রিফিংয়ের ১০ দিক

২০২০ এপ্রিল ১৬ ১৫:৩৬:৫৮
প্রধানমন্ত্রীর আজকের ব্রিফিংয়ের ১০ দিক

দ্য রিপোর্ট প্রতিবেদক: বৃহস্পতিবার (১৬ এপ্রিল) করোনা পরিস্থিতি নিয়ে ঢাকা বিভাগের বিভিন্ন জেলার জেলা প্রশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী নানা বিষয়ে আলোচনা ও নির্দেশনা দেন। গণভবন থেকে তিনি এই ভিডিও কনফারেন্স করেন। ভিডিও কনফারেন্সের গুরুত্বপূর্ণ ১০ টি দিক তুলে ধরা হলো।

১. নারায়ণগঞ্জে কোনো রিসার্চ সেন্টার নেই। প্রধানমন্ত্রী এমন কথা শুনে অবাক হন। সেখানকার এন৯৫ মাস্ক সংগ্রহ ও পিসিআর ল্যাব স্থাপনের জন্য নির্দেশ দেন।

২. কৃষিকাজের ওপর গুরুত্ব দেওয়ার জন্য আবারও আহ্বান জানান প্রধানমন্ত্রী। কৃষিজমি যার যা আছে সেখানে কিছু না কিছু চাষ করার আহবান করেছেন। কৃষিপ্রধান এলাকাগুলোতে খোঁজখবর নেন ঠিকমতো কৃষিকাজ হচ্ছে কিনা।

৩. সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় আরও ৫০ লাখ মানুষকে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৪. প্রতিটি এলাকায় অন্য এলাকা থেকে যেন মানুষ প্রবেশ না করতে পারে তার ওপর আরো গুরুত্ব দেওয়ার নির্দেশ দেন। কোনভাবে প্রবেশ করলেও তার হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য নির্দেশ দেন।

৫. মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে অনেক সময় অমানুষেও পরিণত হয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, মায়ের একটু সর্দি কাশি জ্বর হল দেখে ছেলে-ছেলের বউ বা ছেলে-মেয়ে বা স্বামী মিলে তাকে জঙ্গলে ফেলে আসবে, এর থেকে অমানবিক কাজ আর হতে পারে না। কেন এই ধরনের ঘটনা ঘটবে। দয়া করে সেটা আপনারা করবেন না?

৬. আসছে রমজানে সবাইকে ঘরে বসেই তারাবির নামাজ আদায়ের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৭. প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনপ্রতিনিধি ও দলের নেতাদের প্রতি অনুরোধ জানিয়ে বলেছেন, দল মত নির্বিশেষে মানুষকে মানুষ হিসাবে দেখে তাদের তালিকাটা তৈরি করার অনুরোধ করবো। আপনারা খালি কে ভোট দিল তারা না, জনগণ হিসাবে দেখে সেভাবে তালিকা করবেন, এই কথাটা শুনবেন ধারণ করবেন এবং সেইভাবে কাজ করবেন। এটি আমার পার্টির নেতাকর্মীর কাছে নির্দেশ।

৮. করোনার কারণে দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিলে আগামী ৩ বছরে কীভাবে দেশের মানুষকে তা থেকে রক্ষা করা হবে, সেই পরিকল্পনাও নেয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৯. অবসরপ্রাপ্ত চিকিৎসক, নার্সদের ফেরাতে বললেন প্রধানমন্ত্রী।

১০. প্রধানমন্ত্রী বলেন, সারা দেশে ৬১ হাজার নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে ত্রাণ সরবরাহ করা হচ্ছে। মাঝেমধ্যেই কিছু খবর আসে, যা দুঃখজনক। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি। আবার অনেক ক্ষেত্রে একজন আরেকজনকে ফাঁসিয়ে দিচ্ছে, যা কাম্য নয়। ত্রাণ যেন সঠিক লোকের হাতে পৌঁছায়, কোনো অনিয়ম যেন না হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর