thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১,  ৬ রবিউস সানি 1446

উইকেট উদযাপনে আলিঙ্গনের পরিবর্তে ‘নমস্তে’

২০২০ মে ০৭ ০৮:১৮:৪৮
উইকেট উদযাপনে আলিঙ্গনের পরিবর্তে ‘নমস্তে’

দ্য রিপোর্ট ডেস্ক: করোনায় স্থবির হয়ে আছে ক্রীড়াঙ্গন। মহামারি এ ভাইরাসের ধাক্কায় বল কবে মাঠে গড়াবে তা জানা নেই কারো।

স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ক্রীড়াঙ্গনের বেশ কিছু পরিচিত দৃশ্য বদলে যেতে পারে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এরই মধ্যে জানিয়েছে, খেলোয়াড়রা আম্পায়ারের কাছে সোয়েটার বা ক্যাপ রাখতে পারবে না। বল উজ্জ্বল করার জন্য লালা, ঘাম ব্যবহার করা যাবে না অস্ট্রেলিয়ায়। পেসারদের কথা চিন্তা করে বল টেম্পারিং বৈধ করার চিন্তা করছে আইসিসি।

কিন্তু মাঠে সাফল্য উদযাপন হবে কিভাবে? উইকেট পড়লে কিভাবে উদযাপন করবেন ফিল্ডাররা। হাই ফাইভ ও আলিঙ্গন করার রীতি তো পুরোনো। অস্ট্রেলিয়ানরা আবার মাথাায় হাত বুলিয়ে দেন কড়াভাবে।

কিন্তু করোনার পর বল মাঠে গড়ালে উদযাপন হবে কিভাবে? জানতে চাওয়া হয়েছিল ভারতীয় ক্রিকেটার আজিঙ্কা রাহানের কাছে।

অনলাইন কনফারেন্সে ভারতের টেস্ট দলের সহ-অধিনায়ক বলেছেন, ‘সত্যিই আগে উইকেটের উদযাপন দারুণভাবে হতো। কিন্তু এখন কিভাবে হতে পারে! হয়তো আমরা যার যার পজিশনে দাঁড়িয়ে থাকবো, সেখান থেকেই তালি দেবো। নয়তো নমস্তে বলতে পারি। হয়তো অনেক কিছুরই পরিবর্তন হবে। আসলে কোনো কিছুই হাল্কাভাবে নেওয়া ঠিক হবে না।’

‘আমরা যখন মাঠে ফিরবো আমাদের স্বাস্থ্যঝুঁকি নিশ্চিত করতে হবে। পাশাপাশি দর্শকদের কথাও বিবেচনা করতে হবে। আমি ঠিক নিশ্চিত নই কবে নাগাদ কোভিড-১৯ এর ভ্যাকসিন পাওয়া যাবে। তবে মাঠে আমাদেরকে অবশ্যই দূরত্ব বজায় রাখতে হবে।’ - যোগ করেন রাহানে।

পরিস্থিতি স্বাভাবিক থাকলে এখন আইপিএল নিয়ে ব্যস্ত থাকতেন রাহানে। কিন্তু দুই মাসেরও বেশি সময় ধরে গৃহবন্দি তারা। চার দেয়ালে কিভাবে নিজেকে ফিট রাখছেন রাহানে? জানতে চাইলে ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যান বলেন, ‘এখন পর্যন্ত আমি নিজের ফিটনেস নিয়ে সচেতন। প্রতিদিনই কাজ করছি। মেডিটেশন করছি। ট্রেনার যে পরিকল্পনা দিয়েছে সেগুলো ঠিকঠাক মতো পালনের চেষ্টা করছি। মাঠে ফেরার আগে তিন থেকে চার সপ্তাহ কঠোরভাবে নিজেদের ঝালিয়ে নিলে পুরোনো রূপে ফিরতে পারবো।’

তথ্যসূত্র: দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস

(দ্য রিপোর্ট/আরজেড/০৭মে, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর