thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১,  ৬ রবিউস সানি 1446

খলনায়ক থেকে মহানায়ক

২০২০ জুলাই ২২ ১০:৫১:৫২
খলনায়ক থেকে মহানায়ক

দ্য রিপোর্ট ডেস্ক: ইডেন গার্ডেনে ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপের কথা মনে আছে? প্রায় জিতে যাওয়া বিশ্বকাপটা পুরোপুরি জিতে যেতে ইংল্যান্ডের সামনে পার্থক্য ছিল মাত্র ৬ বলের। ব্যাটিংয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের দরকার শেষ ৬ বলে ২২ রান- যা কিনা প্রায় অসম্ভব। ইংল্যান্ডের হয়ে এই সহজ কাজটা সম্পূর্ণ করতে ইংল্যান্ড অধিনায়ক এডউইন মরগান বল তুলে দিলেন বেন স্টোকসের হাতে। আর স্টোকস কিনা শেষ ওভারের প্রথম চার বলেই খেয়ে বসলেন চার ছয়! এমন ওভারের পর সবাই স্টোকসের ক্যারিয়ার শেষই মনে করে নিয়েছিল। অশ্রুসিক্ত নয়ন আর অপরাধবোধ নিয়ে মাঠেই বসে পড়েছিলেন স্টোকস। এমনভাবে বিশ্বকাপ হাতছাড়া হওয়ায় গোটা ইংল্যান্ডের সামনে খলনায়কে পরিণত হন এই অলরাউন্ডার।

সেই হতাশা আর ব্যর্থতা ভোলার খুব সহজ সুযোগ হিসেবে স্টোকসের সামনে ছিল ২০১৭ সালের অ্যাশেজ সিরিজ। তবে ২৮ বছর বয়সী টগবগে এই তরুণ তাঁর আগে বাঁধিয়ে ফেললেন নতুন এক গণ্ডগোল। অবশ্য এবার মাঠে নয়; মাঠের বাইরে। অ্যাশেজ শুরুর অল্প ক’দিন আগেই ব্রিস্টলে মদ্যপান করে রীতিমতো মারামারিতে লিপ্ত হন স্টোকস। ভিডিও ফুটেজে ধরা এই মারামারিতে এবার যেন নিজ হাতেই নিজের ভবিষ্যৎকে হত্যা করলেন। পুলিশি ঝামেলায় জড়ানোর সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট দল থেকেও নেমে আসলো নিষেধাজ্ঞার খড়গ। অবশ্য পরবর্তীতে কোর্টে নির্দোষ প্রমাণিত হন স্টোকস। তবে কালিমা একবার লাগলে কি মোছা যায়?

হ্যা, স্টোকসের ক্ষেত্রে কালিমা মোছা যায়। আর ৪ বছরের ব্যবধানে কালিমা ভুলে সেই খলনায়কের স্তুতিতেই বর্তমানে মগ্ন ইংল্যান্ডসহ গোটা বিশ্ব। মগ্ন হবেই বা না কেন? এই স্টোকস যে অন্য কেউ, যাকে মানুষ বলেই মনে করতে কষ্ট হবে। অন্তত আপনি যদি ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনাল কিংবা ২০১৯ অ্যাশেজ সিরিজ দেখে থাকেন তাহলে স্টোকসকে আপনার সাধারণ মানুষ হিসেবে মনে করতেই কষ্ট হবে। লর্ডসে সেই ৮৪ রানের ইনিংসে যেখানে ইংল্যান্ড জিতেছিল তাঁদের ইতিহাসের প্রথম ক্রিকেট বিশ্বকাপ, অ্যাশেজে তেমনি দশম উইকেটে খেলেছেন এক যন্ত্রের মতো।

আর সবশেষ অতিমানবীয় এই ক্রিকেটারের সেই ভয়ংকর রূপ দেখা গেছে ক্যারিবীয়দের বিপক্ষে ওল্ড ট্রাফোর্ড টেস্টে। যখন সিরিজ বাঁচা-মরার ম্যাচে স্টোকস একাই ম্যাচ জিতিয়েছেন একা হাতে। কখনো ব্যাট হাতে কিংবা কখনো বল হাতে। কখনো লোয়ার অর্ডারে খেলতে নেমে কিংবা কখনো ওপেনার হিসেবে। এই ইংলিশ ক্রিকেটার পারেননা এমন কোন কাজ সম্ভবত নেই। তাই তো ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে বলে ফেলেছেন যে, স্টোকসকে আমরা ক্রিকেট মাঠে অপব্যবহার করছি। স্টোকসের এখন মনোযোগ দেওয়া উচিত করোনার ভ্যাকসিন আবিষ্কারে। হয়তো স্টোকস চাইলে তাও সম্ভব!

(দ্য রিপোর্ট/আরজেড/২২জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর