thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১,  ৬ রবিউস সানি 1446

কোচ হয়ে বার্সেলোনায় ফিরলেন ৯২’র চ্যাম্পিয়নস লিগের নায়ক

২০২০ আগস্ট ১৯ ১৬:৩৪:৩৫
কোচ হয়ে বার্সেলোনায় ফিরলেন ৯২’র চ্যাম্পিয়নস লিগের নায়ক

দ্য রিপোর্ট ডেস্ক: ইউরোপীয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট চ্যাম্পিয়নস লিগের তখন আনুষ্ঠানিক নাম ছিল ইউরোপীয়ান কাপ। স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ১৯৯২ সালে প্রথম এ শিরোপা জেতে।

ইতালির ক্লাব স্যামপোর্ডিয়াকে ১-০ গোলে হারিয়ে কাতালান শিবিরে যায় শিরোপা। মর্যাদার শিরোপা জেতানোর নায়ক ছিলেন রোনাল্ড কোম্যান। তার ফ্রি কিক থেকে পাওয়া একমাত্র গোলে ওয়েম্বলিতে বিজয়ের ছবি আঁকে বার্সেলোনা।

চ্যাম্পিয়নস লিগের প্রথম শিরোপা জেতানো সেই নায়ককে দুঃসময়ে আবার বার্সেলোনায় ফেরানো হলো। ৯২’র নায়ক এবার কোচ হয়ে বার্সেলোনায় ফিরলেন। সোমবার রাতে কোচ কিকে সেতিয়েনকে বরখাস্ত করে বার্সেলোনা। ৩৬ ঘণ্টার ব্যবধানে বার্সেলোনা রোনাল্ড কোম্যানকে কোচ হিসেবে নিয়োগ দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিল। নেদারল্যান্ডস জাতীয় দলের ম্যানেজার হিসেবে কাজ করছিলেন কোম্যান।

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে ভরাডুবির পর বার্সেলোনা কিকে সেতিয়েনকে রাখবে না তা বোঝা যাচ্ছিল। নতুন কোচ হিসেবে জাভি, ইনিয়েস্তা ও কোম্যানের নাম শোনা যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত কোম্যানের ওপরই আস্থা রাখল ন্যু ক্যাম্প। মঙ্গলবার দুপুরে বার্সেলোনা টুইট করে তার নিয়োগের বিষয়টি চূড়ান্ত করে। টুইটটি ছিল, ‘৯২’র নায়ক ফিরে এসেছে। কিংবদন্তি ডোনাল্ড কোম্যান।’

এর আগে গত জানুয়ারিতে তাকে বার্সেলোনা কোচ হতে প্রস্তাব দিয়েছিল। কিন্তু ওই সময়ে অসুস্থ থাকায় মেসিদের কোচ হননি তিনি। এবার প্রস্তাব পাওয়ার পরপরই লুফে নিয়েছেন সাবেক বার্সেলোনার ডিফেন্ডার। জোহান ক্রুইফের স্বপ্নের দলের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন কোম্যান। বার্সেলোনার হয়ে ছয় বছরে ২৫৪ ম্যাচ খেলেছেন তিনি। ডিফেন্ডার হয়েও ক্লাবের জার্সিতে রয়েছে তার ৮৩ গোল।

বার্সেলোনার হয়ে ইউরোপীয়ান শ্রেষ্ঠত্বের পুরস্কারের পাশাপাশি টানা চার আসরে লা লিগা শিরোপা জিতেছেন। বার্সেলোনা বাদেও আয়াক্স, ফেইনর্ড, পিএসভি আইন্ডহোভেন এবং এফসি গ্রোনিগেনের হয়ে খেলেছেন। বার্সেলোনা বাদে আয়াক্সের হয়ে জিতেছেন ইউসিএল।

১৯৯৭ সালে নেদারল্যান্ডসের সহকারী কোচ হিসেবে প্রথম নিয়োগ পান কোম্যান। তার কোচিং ক্যারিয়ার শুরু হয়েছিল সেখানেই। এক বছর পর বার্সেলোনার সহকারী কোচ হিসেবে যুক্ত হন। এরপর আয়াক্স, সাউদাম্পটন, এভারটনের দায়িত্ব গ্রহণ করেন তিনি। সবশেষ নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্বে ছিলেন। এবার ফিরলে পুরোনো ঠিকানায়।

(দ্য রিপোর্ট/আরজেড/১৯আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর