thereport24.com
ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮,  ৩০ রমজান ১৪৪২

করোনা মহামারি শেষ হতে এখনো অনেক বাকি : ডব্লিউএইচও

২০২১ এপ্রিল ১৩ ১০:৫৯:১৩
করোনা মহামারি শেষ হতে এখনো অনেক বাকি : ডব্লিউএইচও

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, কোভিড-১৯ মোকাবিলায় দ্বিধা এবং জটিলতার অর্থ হলো এই মহামারি অবসান হতে এখনো অনেক বাকি। তবে জনস্বাস্থ্য সুরক্ষার প্রমাণিত নিয়মগুলো অনুসরণ করা গেলে এই মহামারি কয়েক মাসের মধ্যে নিয়ন্ত্রণে আনা সম্ভব বলে মনে করে সংস্থাটি।

সোমবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন ডব্লিউএইচওর প্রধান ড. টেড্রোস আডানোম গেব্রিয়াসিস।

তিনি বলেন, ‘আমরাও সমাজ এবং অর্থনীতি পুনরায় খোলা দেখতে চাই। দেখতে চাই ভ্রমণ ও বাণিজ্য আবারও সচল হচ্ছে। কিন্তু এই মুহূর্তে বহু দেশে নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলো উপচে পড়ছে আর মানুষ মারা যাচ্ছে-আর এগুলো সম্পূর্ণভাবে এড়ানো সম্ভব।’

ডব্লিউএইচওর প্রধান বলেন, ‘কোভিড-১৯ মহামারি অবসানের এখনো অনেক বাকি। কিন্তু আমাদের আশাবাদী হওয়ার বহু কারণ রয়েছে। এই বছরের প্রথম দুই মাসে আক্রান্ত এবং মৃত্যুর পরিমাণ কমে যাওয়ার মধ্য দিয়ে প্রমাণ হয়েছে এই ভাইরাস এবং এর ভ্যারিয়েন্টগুলো থামানো সম্ভব।’

কোভিড-১৯ সংক্রান্ত ডব্লিউএইচও টিম লিডার মারিয়া ভান কেরকোভ ওই সংবাদ সম্মেলনে জানান মহামারি খুব বেশি পরিমাণে বাড়ছে। গত সপ্তাহে আক্রান্ত বেড়েছে নয় শতাংশ। আর বিগত টানা সাত সপ্তাহ ধরে আক্রান্তের পরিমাণ বাড়ছে। একই সময়ে মৃত্যু বেড়েছে পাঁচ শতাংশ।

ড. টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, কয়েকটি দেশে সংক্রমণ বাড়তে থাকলেও রেস্টুরেন্ট, নাইটক্লাবগুলো পূর্ণ থাকছে আর মার্কেটগুলোও খোলা থাকছে। আর এসব স্থানে সমাগম করা মানুষের খুব অল্প পরিমাণই সতর্কতা অবলম্বন করছে।

তিনি বলেন, ‘কেউ কেউ মনে করছে অপেক্ষাকৃত তরুণ হলে করোনায় সংক্রমিত হলেও তাদের কিছু হবে না।’
খবর আল জাজিরার

(দ্য রিপোর্ট/এএস/১৩ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর