thereport24.com
ঢাকা, শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮,  ২৭ জিলহজ ১৪৪২

১৭ দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় ধরন: ডব্লিউএইচও

২০২১ এপ্রিল ২৮ ১০:৩৮:৫৪
১৭ দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় ধরন: ডব্লিউএইচও

দ্য রিপোর্ট ডেস্ক: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে আরও ধ্বংসাত্মক হয়ে উঠেছে ভারতের নতুন ধরন। দ্রুত সংক্রমিত ও আরও মারাত্মক এই ধরন এখন পর্যন্ত বিশ্বের অন্তত ১৭ দেশে করোনার ভারতীয় ধরন মিলেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এনডিটিভির খবরে বলা হয়েছে, করোনার নতুন প্রজাতি বি.ওয়ান.৬১৭ প্রথম সন্ধান পাওয়া যায় ভারতে। এই ধরন মিলেছে বলে জিআইএসএআইডি এর ডাটাবেসে জানিয়েছে অন্তত ১৭টি দেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মহামারির সাপ্তাহিক আপডেটে কোভিডের ভারতীয় স্ট্রেনের বেশিরভাগ সিকোয়েন্সই ভারতের পাশাপাশি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং সিঙ্গাপুর থেকে আপলোড করা হয়েছে।

ধরন বদলে আরও মারাত্মক হয়ে উঠেছে করোনা। অধিক সংক্রামক, মারণাত্মক এবং ভ্যাকসিনের প্রভাবকেও হার না মানা এই প্রজাতির ভারতে ইতিমধ্যেই ধ্বংসাত্মক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। দেশটিতে করোনায় প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে। গত একদিনে সেখানে ৩ লাখ ৬২ হাজারের বেশি মানুষ আক্রান্ত ও তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ক্রমশ চরিত্র পাল্টানো এই ভাইরাসের ওপর গবেষণা চালিয়ে যেতেই হবে। ভারতে সবচেয়ে বেশি হারে সংক্রমণ ছড়াচ্ছে এই প্রজাতির মাধ্যমেই। বাকি প্রজাতিগুলিও চরিত্র পাল্টাবে তা বলাই বাহুল্য। সব মিলিয়ে সচেতন না হলে সামনে ঘোরতর বিপদ অপেক্ষা করছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর