thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮,  ৫ জিলকদ  ১৪৪২

ভারী বর্ষণের সতর্কতা

২০২১ জুন ০৯ ১১:৩৫:০২
ভারী বর্ষণের সতর্কতা

দ্য রিপোর্ট ডেস্ক: মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আজও সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। আর ঢাকায় মেঘলা আকাশসহ গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে।

আজ (বুধবার) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক এ কথা বলেন।

তিনি বলেন, আজ ঢাকায় সকাল থেকেই মেঘলা আকাশ ও মাঝেমধ্যে গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ আবহাওয়াবিদ বলেন, ঢাকায় অধিকাংশ সময় আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। মাঝে মধ্যে সামান্য বৃষ্টিপাত হতে পারে। সন্ধ্যার পরে হয়ত বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এদিকে বর্ধিত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

আজ বিকাল ৪টা পর্যন্ত চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী (২৪ ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মি.মি) থেকে অতি ভারী (২৪ ঘণ্টায় ৮৯ মি.মি. বা তার বেশি) বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস রাজশাহীতে। আর মঙ্গলবার (৮ জুন) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গায় ৫২ মি.মি।

আবহাওয়া অফিস জানিয়েয়, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্টাংশে মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর সক্রিয় এবং উত্তর পূর্ব বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ ০৯ জুন, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর