thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৪ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

লাইসেন্স প্রদানে সিটি কর্পোরেশনের হয়রানি বন্ধের দাবি

২০২১ জুন ১১ ১৫:১৬:৫৭
লাইসেন্স প্রদানে সিটি কর্পোরেশনের হয়রানি বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক :তিনশোজনের নামে দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন ঘােষিত নতুন রিকশা, ভ্যান ও ঠেলাগাড়ির লাইসেন্স প্রদানে সময়ক্ষেপন ও হয়রানি বন্ধ করার দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয় ।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের আহ্বায়ক খালেকুজ্জামান লিপন । সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা মহানগর শাখার সভাপতি রতন মিয়া, সাংগঠনিক সম্পাদক এড . কারু হােসেন প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন , সারাদেশে গ্রাম থেকে নগর, মহানগরে প্রায় ৫০ লাখ রিকশা, ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালক জনগনকে সেবা প্রদান করে আসছে । কিন্তু ব্যাটারি রিকশা ও ইজিবাইকের চলাচলে অনুমতি নেই বলে তা চলতে বিভিন্ন জায়গায় বাঁধা দেওয়া হচ্ছে। রিকশা কিংবা ব্যাটারি আটক করা হচ্ছে । ব্যাটারি বিক্র বৈধ , ইজিবাইক বিক্রি বৈধ কিন্ত তা রাস্তায় চললে অবৈধ তা মেনে নেওয়া যায় না । তারা বলেন, এ সংগ্রাম পরিষদ নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রনয়ন করে বাটারি রিকশা ও ইজিবাইক এর লাইসেন্স প্রদান, সড়ক-মহাসড়কে স্বল্পগতির গাড়ীর জন্য সার্ভিস রােড বা বাইরােড় নির্মাণ, বিকল্প ব্যবস্থা করা, উচ্ছেদ বন্ধসহ ৩ দফা দাবিতে গত ৭ বছর আন্দোলন পরিচালনা করে আসছে । ৩ দফা দাবি বাস্তবায়নে গত ১৫ মার্চ ২০২১ সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী বারবার স্মারকলিপি প্রদান করা হয়েছে। তারা বলেন, মন্ত্রনালয় থেকে ইতােমধ্যে লাইসেন্স প্রদান ইস্যুতে একটি টিম গঠন করা হয়েছে । এরই মধ্যে সিলেট মহানগরসহ বিভিন্ন জেলাতে রিকশা আটক অব্যাহত রেখেছে প্রশাসন। আটক রিকশা মুক্ত করার দাবিতে আন্দোলন করায় সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় সিলেট জেলা সংগ্রাম পরিষদ ও বাসদ নেতা আবু জাফর , প্রণব জ্যোতি পাল , জোবায়ের চৌধুরি সুমনসহ ৩০০ জনকে হয়রানি করা হচ্ছে ।

বক্তারা আরও বলেন , ঢাকা মহানগরে প্রায় ১২ লাখ রিকশা - ভ্যান চলাচল করলেও লাইসেন্স আছে মাত্র ৮৭ হাজার । নতুন লাইসেন্স দেয়া বন্ধ রয়েছে গত প্রায় ৩০ বছর । নতুন লাইসেন্স দেওয়ার দাবিতে বিভিন্ন সময় দাবি জানানাে হলেও তা নিয়ে গড়িমসি করে আসছে ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশন । আন্দোলনের মুখে গত বছর ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন নতুন লাইসেন্স দেওয়ার জন্য প্রক্রিয়া শুরু করে । লাইসেন্স প্রতি ১১০০ টাকা ও আবেদন ফরম প্রতি ১০০ টাকা হিসেবে মােট ১২০০ টাকা একটি রিকশার জন্য নেওয়া হয়েছে ব্যাংক ড্রাফটের মাধ্যমে । আমাদের জানামতে ইতােমধ্যে প্রায় ৩ লাখ আবেদন জমা পড়েছে । কিন্তু টাকা জমা দেওয়ার ৬/৭ মাস অতিবাহিত হলেও নতুন লাইসেন্স প্রদান নিয়ে সিটি কর্পোরেশন সময়ক্ষেপণ ও হয়রানি করছে । যার ফলে প্রায় ৩ লাখ রিকশা চালকের জীবন - জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে । আমরা ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত নতুন রিকশা , ভ্যান , ঠেলাগাড়ীর লাইসেন্স প্রদানে সময়ক্ষেপন ও হয়রানি বন্ধ করে দ্রুত লাইসেন্স প্রদানের দাবি জানান । অন্যথায় মিথ্যা মামলা প্রত্যাহার ও নতুন লাইসেন্স প্রদানের দাবিতে সংগ্রাম পরিষদ দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে উঠবে।

দ্য রিপোর্ট/এএস/১১ জুন ২০২১

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর