thereport24.com
ঢাকা, শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮,  ২১ জিলহজ ১৪৪২

মেদ ঝরালো পুঁজিবাজার; সপ্তাহের শুরুতেই বড় পতন 

২০২১ জুন ১৩ ১৪:৪৯:৫৫
মেদ ঝরালো পুঁজিবাজার; সপ্তাহের শুরুতেই বড় পতন 

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে টানা বাড়-বাড়ন্তের পর হঠাৎ পতনকে মূল্য সংশোধনের স্বাভাবিক প্রক্রিয়ার অংশ হিসেবেই গণ্য করা হয়।এ নিয়ে তাই দুশ্চিন্তা করতে মানা করেন বিশ্লেষকরা। কিন্তু কতটা পতন হলে সেটাকে স্বাভাবিক বা অস্বাভাবিক ক্যাটাগরিতে ফেলা যেতে পারে সেটা নিয়ে নিশ্চিতভাবে বলা মুশকিল। তবে, সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে সকল ক্ষেত্রে বড় পতন দেখা গেছে।একে মনে হয় একাবাক্যে মেদ ঝরানো বলা যাবে না। গত সপ্তাহে পুঁজিবাজারে ইতিহাসের সেরা সময় আসন্ন ধরা হচ্ছিলো।আর মাত্র ১০ কোটি টাকার লেনদেন হলেই ইতিহাসের সেরা লেনদেনের রেকর্ড করতো পুঁজিবাজার । আশা করা হচ্ছিলো সে রেকর্ড এ সপ্তাহেই হচ্ছে ।কিন্তু সপ্তাহের প্রথম কার্যদিবসের এহেন পতন সেটা আর হতে দিলো না ।

রোববারডিএসইতে দুই হাজার ৬৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল দুই হাজার৬৬৯কোটি ২৫ লাখ টাকার। অর্থ্যাৎডিএসইতে আগের দিন থেকে ৬০১ কোটি ২১ লাখ টাকা কম লেনদেন হয়েছে।

এদিন সূচকেও বড় পতন দেখা গেছে। ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স এদিন ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৩৬ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই ৩০ সূচক ১২পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান ২১৯২ ও ১২৯৩ পয়েন্টে ।

রোববারডিএসইতে দিনভর লেনদেনে অংশ নেয়া মোট ৩৭২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫৯টির, দর কমেছে ১৯২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই৬৭ পয়েন্ট কমে১৭ হাজার ৫১৭পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, দর কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।লেনদেন হয়েছে ৮৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার।

দ্য রিপোর্ট/এএস/১৩জুন,২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর