thereport24.com
ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮,  ১৬ জিলহজ ১৪৪২

সুইসদের হারিয়ে সবার আগে শেষ ষোল নিশ্চিত করল ইতালি

২০২১ জুন ১৭ ০৯:২৫:৩৮
সুইসদের হারিয়ে সবার আগে শেষ ষোল নিশ্চিত করল ইতালি

দ্য রিপোর্ট ডেস্ক: ইউরো কাপে সবার আগে শেষ ষোল নিশ্চিত করেছে ইতালি। সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে তাদের পাত্তাই দিল না ইতালি। ম্যানুয়েল লোকাতেল্লির জোড়া গোলের সঙ্গে শেষ মুহূর্তে সিরো ইম্মোবিলের গোল। দারুণ এক জয় দিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

বুধবার রোমে ‘এ’ গ্রুপের ম্যাচে সুইজারল্যান্ডকে ৩-০ গোলে হারিয়েছে ইতালি। আসরের উদ্বোধনী ম্যাচে তুরস্ককে একই ব্যবধানে হারিয়েছিল দলটি। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করল রোবের্তো মানচিনিরা।

অন্যদিকে ২ ম্যাচের একটি ড্র ও একটি হার নিয়ে ১ পয়েন্ট অর্জনকারী সুইজারল্যান্ড পড়ে গেল চ্যালেঞ্জের মুখে। টুর্নামেন্টের পরের রাউন্ডে পৌঁছতে তুরস্কের বিপক্ষে নিজের শেষ গ্রুপের ম্যাচ জিততেই হবে তাদের। অন্যদিকে ইতালির কাছে হারতে হবে ওয়েলসকে। অর্থাৎ নিজেদের শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও। এদিন গ্রুপের অন্য ম্যাচে ওয়েলস ২-০ গোলে হারায় তুরস্ককে।

ইতালি এদিন ৪-৩-৩ ছকে দল নামিয়ে ঘনঘন আক্রমণে উঠেছে। তার ফলই তারা পেয়েছে। গোলের ব্যবধান আরো বাড়তে পারত, যদি না হ্যান্ড বলের জন্য ইতালি অধিনায়ক জর্জো কিয়েল্লিনির গোল বাতিল করে দেওয়া হত। পরে চোট পেয়ে মাঠের বাইরেও চলে যান কিয়েল্লিনি।

সুইজারল্যান্ডকে শুরু থেকেই জড়োসড়ো মনে হয়েছে। ৩-৪-১-২ ছকে দল সাজিয়েও ম্যাচে সেভাবে প্রভাব রাখতে পারেনি দলটি।

২৬ মিনিটের মাথায় লোকাতেল্লির নৈপুণ্যে প্রথম সফল্য পায় ইতালি। ম্যাচের প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট করে জয়ী দল। অন্যদিকে সেভাবে সুযোগ তৈরিই করতে পারেনি সুইজারল্যান্ড।

সুইস ডিফেন্সের ফাঁক ফোকরগুলোর সদ্ব্যবহার করে দ্বিতীয়ার্ধে আরো ভয়ংকর হয়ে ওঠে ইতালি। সুইজারল্যান্ডের গোলমুখে লাগাতার আক্রমণ শানাতে থাকে চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৫২ মিনিটে নিজের ও দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন লোকাতেল্লি। এরপর ম্যাচ থেকে কার্যত হারিয়েই যায় সুইজারল্যান্ড। শেষ পর্যন্ত দাপট অব্যাহত থাকে ইতালির। ৮৯ মিনিটে ইম্মোবিলের গোল। যা ইতালির জয়কে আরো রঙিন করে।

রবিবার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ওয়েলসের মুখোমুখি হবে ইতালি। একই সময়ে আরেক ম্যাচে লড়বে সুইজারল্যান্ড ও তুরস্ক।

(দ্য রিপোর্ট/আরজেড/১৭ জুন, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর