thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৩ জুলাই ২০২১, ৮ শ্রাবণ ১৪২৮,  ১৩ জিলহজ ১৪৪২

শেষ হলো প্রথম ধাপের ইউপি ভোট, চলছে গণনা

২০২১ জুন ২১ ১৮:৫০:১৪
শেষ হলো প্রথম ধাপের ইউপি ভোট, চলছে গণনা

দ্য রিপোর্ট প্রতিবেদক: দুই জেলায় ভোটে সহিংসতায় দুইজন নিহত, পাঁচ জেলায় প্রার্থীদের বর্জন ও কয়েক জেলায় সহিংসতার মধ্য দিয়ে শেষ হয়েছে প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন।

ভোট হয়েছে লক্ষ্মীপুর-২ আসন এবং দিনাজপুরের সেতাবগঞ্জ ও ঝালকাঠি পৌরসভাতেও।

আজ সোমবার (২১ জুন) সকাল ৮টায় ভোট শুরু হয় ১৩ জেলার ৪১ উপজেলার ২০৪টি ইউনিয়নে। চলে বিকেল ৪টা পর্যন্ত।

এসব জেলায় বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে আমাদের প্রতিবেদকরা জানিয়েছেন, ভোটার উপস্থিতি সকাল থেকেই ছিল চোখে পড়ার মতো। বরিশাল বিভাগের কয়েক জেলায় সকালে বৃষ্টি নামলেও ভোটার উপস্থিতি কমেনি।

বরিশাল জেলায় তিন ইউনিয়নে ভোটের সময় সহিংসতার ঘটনা ঘটে। এর মধ্যে গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে সংঘর্ষের পর ককটেল বিস্ফোরণে একজন নিহত হন। আহত হন দুইজন।

হিজলা উপজেলার মেমানিয়া ইউনিয়নের খাগেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আধিপত্য বিস্তারের জেরে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও স্বতন্ত্র ঘোড়া প্রতীকের প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জ ও ৮টি ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন। সহিংসতার কারণে ঘণ্টাখানেক ভোট বন্ধ থাকে।

একই উপজেলার হরিনাথপুর ইউনিয়নের গঙ্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র দখল নিয়ে নৌকা প্রতীকের সমর্থকদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ হয়। এতে এক আনসার সদস্য ও এক পুলিশ সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানেও ফাঁকা গুলি করে পুলিশ। এখানেও কিছু সময়ের জন্য ভোটগ্রহণ ব্যাহত হয়।

বাবুগঞ্জ উপজেলার দেহেরগতি ইউনিয়নের আবুল কালার ডিগ্রি কলেজ কেন্দ্রে ব্যালট ছিনতাইচেষ্টার ঘটনায় দেড় ঘণ্টা ভোট বন্ধ থাকে। নষ্ট হয় ২০ থেকে ২৫টি ব্যালট।

এই জেলার মুলাদী উপজেলার অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেন গাছুয়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী মোকসেদ মীর ও জাতীয় পার্টির প্রার্থী আব্দুল মালেক শিকদার।

উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী উর্মিলা বাড়ৈ অনিয়মের অভিযোগে ভোট বর্জন করেন।

ভোলায় চরফ্যাশনের হাজারিগঞ্জ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চরফকিরা কোয়াইড প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সদস্য পদ প্রার্থীদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হন। আহত হন দুইজন।

তজুমদ্দিনের চাচরা ইউনিয়নে অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেন স্বতন্ত্র প্রার্থী রিয়াদ হোসেন হান্নান। তিনি সেখানে পুনর্নিবাচনের দাবিও করেন।

সম্ভুপুর ইউনিয়নের একটি কেন্দ্রে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিষয়ক উপসচিব আশহাফুল রহমান তিন পোলিং এজেন্টকে তিনদিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।

আরও কিছু কেন্দ্রে বিক্ষিপ্তভাবে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

পটুয়াখালীর বাউফলে কেশবপুর ইউনিয়নে আওয়ামী লীগ ও বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীদের সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আহত হয় পাঁচজন। কনকদিয়া ইউনিয়নে একটি কেন্দ্রে পোলিং এজেন্টকে বের করে দেয়ার অভিযোগে দুই স্বতন্ত্র প্রার্থী ভোট বর্জন করেন।

ঝালকাঠিতে ভোটার উপস্থিতি বিভাগের অন্য জেলার তুলনায় ছিল কম। এই জেলার নলছিটি উপজেলার সুজিতপুর ইউনিয়নে সদস্য পদ প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। ফাঁকা গুলি করে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। তবে ভোটগ্রহণ বন্ধ হয়নি।

ভোট হয়েছে ঝালকাঠি পৌরসভারও। অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেন স্বতন্ত্র মেয়র প্রার্থী আফজাল হোসেন।

ভোট হয়েছে দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভাতেও। ভোটারদের মধ্যে নারীদের উপস্থিতি ছিল ব্যাপক।

লক্ষ্মীপুরে রামগতি ও কমলনগরে ৬টি ইউনিয়নে হয়েছে ভোট। পাশাপাশি লক্ষ্মীপুর- ২ আসনে হয়েছে উপনির্বাচনের ভোটগ্রহণ।

এর মধ্যে কমলনগরের তারাবগঞ্জের উত্তর চরপাগলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী ফয়সাল আহমদ রতন ও নৌকার প্রার্থী মির্জা আশ্রাফুল জামাল রাসেলের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে অন্তত ১৫জন আহত হন।

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকুর গাড়িসহ পাঁচটি গাড়ি ভাঙচুর করা হয়। পরে বিজিবি ও পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এর আগে কেন্দ্রের বাইরে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া মধ্য চরপাগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, তোরাবগঞ্জ ইসলাম পাড়া আনসার আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

রামগতির বেশ কয়েকটি কেন্দ্র থেকে বিক্ষিপ্ত সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেছে।

অন্যান্য জেলায় ভোট হয়েছে শান্তিপূর্ণভাবে।

(দ্য রিপোর্ট/আরজেড/২১ জুন, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর