thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

চেহারায় আনুন প্রাকৃতিক ঔজ্জ্বল্য

২০১৩ নভেম্বর ১১ ১৬:৫৯:২৭
চেহারায় আনুন প্রাকৃতিক ঔজ্জ্বল্য

দিরিপোর্ট২৪ ডেস্ক : ব্যক্তিত্বের সঙ্গে ত্বকের সম্পর্ক রয়েছে। অনেকে ভাবেন ত্বকের বিভিন্ন ধরনের নিবিড় যত্ন নিতে হয়। কিন্তু কর্মব্যস্ততার জন্য তারা সে সময় করে উঠতে পারেন না। এমন সময় স্বল্পতা নিয়ে মন খারাপ করার কিছু নেই। বরং আপনার প্রতিদিনের অভ্যাসে সামান্য পরিবর্তনে ত্বকে আসতে পারে প্রাকৃতিক উজ্জ্বলতা।

সূর্য থেকে দূরে থাকুন:

সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত রোদ এড়িয়ে চলুন। এই সময়ে সূর্যরশ্মি বেশ কড়া হয়। যদি একান্ত বেরুতেই হয় সানস্ক্রিন দিয়ে বের হোন। বাইরে যাবার ত্রিশ মিনিট আগে এবং প্রতি দুই ঘণ্টা পর পর ব্যবহার করুন।

ধূমপান করবেন না:

ধূমপান আপনার চেহারায় বুড়োটে ভাব নিয়ে আসে। সহজে বলিরেখা দেখা দেয় একই কারণে। এটি ত্বকের শেষ স্তরে থাকা ক্ষুদ্র রক্ত পরিবাহককে আরো সংকীর্ণ করে দেয়। ফলে রক্ত প্রবাহ কমে যায়। এতে ত্বকের প্রয়োজনীয় অক্সিজেন ও ভিটামিন এ’র মতো পুষ্টি সরবরাহে বিঘ্ন ঘটে। এই পুষ্টি উপাদানগুলো ত্বককে স্বাস্থ্যবান রাখে এবং ত্বককে আরো সংবেদনশীল করে তোলে। ধূমপান কোলাজেন ও ইলাস্টিনকে ক্ষতিগ্রস্ত করে। যদি ধূমপায়ী হোন, তবে ত্বক ভালো রাখার ভালো সমাধান হলো ধূমপান ছেড়ে দেওয়া।

ত্বকের যত্নে ধীর-স্থির হোন:

গোসলের সময় সংক্ষিপ্ত করুন। গরম পানি নয়, হালকা গরম পানি ব্যবহার করুন। ব্যবহার করুন পিএইচ ভারসাম্য আছে এমন সাবান এবং মাইল্ড ক্লিনজার। ত্বকের ধরন বুঝে ময়শ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক দেখতে সুন্দর ও কোমল হবে।

পুষ্টিকর খাবার খান:

ফল, শাক-সবজি, প্রোটিন জাতীয় খাবার এবং বেশি করে পানি ও ফলের রস পান ত্বকের জন্য অতিপ্রয়োজনীয়। এসব খাবার ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে।

চাপ কমান:

অতিরিক্ত ও নিয়ন্ত্রণহীন মানসিক চাপ আপনার ত্বকের উপর খারাপ প্রভাব ফেলে। এটি ত্বকের নানান সমস্যার জন্য দায়ি। সাধারণত এমন সমস্যায় ত্বক শুকিয়ে যায়।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ১১, ২০১৩)


পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর