thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

ব্যাখ্যা চেয়েছে বিএসইসি

প্রিপেইডের ভোগান্তি, গ্রাহকের কাছে তিতাসের বকেয়া ২৩০ কোটি টাকা

২০২২ ফেব্রুয়ারি ২৩ ১৯:৫৩:০৬
প্রিপেইডের ভোগান্তি, গ্রাহকের কাছে তিতাসের বকেয়া ২৩০ কোটি টাকা

মাহি হাসান, দ্য রিপোর্ট: তিতাস গ্যাসের প্রিপেইড মিটারের গ্রাহকরা বিল পরিশোধ করছেন না। তাতে বড় অংকের বিল বাকি পড়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন আ্যন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের( টিজিটিডিসিএল )। এই ত্রুটির ফলে মিটার ভাড়া ও গ্রাহকদের চার্জ মিলিয়ে বকেয়া পড়েছে প্রায় ১৩৪ কোটি ৬০ লাখ টাকা। এছাড়া বিলম্বে বিল পরিশোধ বাবদ জারিমানার টাকা বকেয়া পড়েছে ৫৬ কোটি টাকা। কারখানার গ্যাস বিল বাকি পড়েছে ৩৯ কোটি ৫২ লাখ টাকা। মোট ২৩০ কোটি টাকা বকেয়া পড়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হওয়ার কারণে টিজিটিডিসিএলের আর্থিক প্রতিবেদন জমা দিতে হয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে।

সে কারণে তিতাসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জেনেছে বিএসইসি। আর বিপুল এই বকেয়ার বিষয়টির ব্যাখ্যা চেয়ে গত ২৬ জানুয়ারি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালককে এক চিঠি দিয়েছে বিএসইসি। কর্মচারিদের পেনশন তহবিলের জন্য জমাকৃত অর্থের পরিমান কম রয়েছে সরকারি এ কোম্পানির। আর্থিক নিরীক্ষা প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

২০১১ সালে ঢাকা উত্তর এবং দক্ষিন সিটি কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে প্রিপেইড মিটার বসানো শুরু হয়। ২০২৫ সাল নাগাদ দুই সিটি কর্পোরেশনে পুরো এলাকায় প্রিপেইড মিটার স্থাপনের কাজ শেষ করার কথা রয়েছে।

উল্লেখিত চিঠিতে সিকিউরিটিজ আ্যন্ড একচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ধারা ১১(২) অধীনে চিঠি জারির ৭ কার্যদিবসের মধ্যে তিতাস গ্যাস ট্রান্সমিশন আ্যন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যাখ্যা জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে কথা বলতে তিতাস গ্যাসের জেনারেল ম্যানেজার মোঃ ইয়াকুব খানের সাথে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে রাজি হন নি। ৯০০ কোটি টাকা নিয়ে পুঁজিবাজারে আসা কোম্পানির ৭৫ শতাংশ শেয়ার সরকারের।প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী রয়েছে ১৪ দশমিক ৯১ শতাংশ। ৯ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। এছাড়া দশমিক ৫০ শতাংশ শেয়ার বিদেশী বিনিয়োগকারীদের।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেড সর্বশেষ ২০২১ সালে ২২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। উল্লেখ্য সর্বশেষ বুধবার তিতাসের প্রতিটি শেয়ারের লেনদেন হয় ৪২ টাকা ৫০ পয়সায়। কোম্পানিটির মোট ৭৫৪ বার শেয়ার হাতবদল হয়। লেনদেন হওয়া এসব শেয়ারের মূল্য দাড়ায় ৪ হাজার ২০৪ কোটি টাকা।

(দ্য রিপোর্ট/ মা হা/ টিআইএম/২৩.০২.২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর